প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় মারা গেছেন

0
159

সুপ্রভাত ডেস্ক

ভারতীয় বাংলা চলচ্চিত্রের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় মারা গেছেন। তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কলকাতার বেসরকারি নার্সিংহোম বেলভিউতে চিকিৎসাধীন ছিলেন।

ভারতীয় গণমাধ্যমে খবরে বলা হয়েছে, আজ রবিবার সকালে হাসপাতাল থেকে তার মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়েছে। ৮৬ বছর বয়সী সৌমিত্রকে বেশ কিছুদিন ধরে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

এর আগে নমুনা পরীক্ষায় গেল ৫ অক্টোবর করোনা পজিটিভ আসে সত্যজিত রায়ের ‘অপুর’। পরেরদিনই ভর্তি করানো হয় বেলভিউ নার্সিংহোমে। চিকিৎসায় করোনামুক্তও হয়েছিলেন তিনি। সেই সঙ্গে উন্নতি হয়েছিল শারীরিক অবস্থারও। তবে কয়েকদিনের মাথাতেই ফের একটু একটু করে নিস্তেজ হতে থাকে তার অঙ্গপ্রত্যঙ্গ। টানা ৪০ দিন হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে শেষ পর্যন্ত পরাজিত হলেন বরেণ্য এ অভিনেতা।

অভিনয়ের পাশাপাশি বাচিক শিল্পী হিসেবেও বেশ নাম করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। নিজেও কবিতা লিখতেন, অনুবাদ করেছেন।

সৌমিত্রের বাবা ছিলেন আইনজীবী। বাবার বদলিজনিত কারণে পড়াশোনা হয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায়। তারপর কলকাতার সিটি কলেজ থেকে প্রথমে আইএসসি এবং পরে বাংলায় স্নাতক সম্পন্ন করার পর ভর্তি হন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর করেন।

১৯৫৯ সালে বিখ্যাত বাঙালি চলচ্চিত্রকার সত্যজিত রায়ের ‘অপুর সংসার’ চরিত্রে অভিনয় করেন সৌমিত্র। পরে অবশ্য সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার মধ্যে ১৪টিতেই অভিনয় করেছেন তিনি। তার মধ্যে দর্শকের মনে সবচেয়ে ব্যাপক দাগ কেটেছে ফেলুদা চরিত্রে অভিনয়।

নন্দিত এ অভিনেতা ভারতের চলচ্চিত্র অঙ্গনের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান দাদা সাহেব ফালকে পুরস্কারসহ দেশ বিদেশে নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।