জেলা পরিষদের দায়িত্বে সালাম

কক্সবাজারে মোস্তাক আহমদ ও ফেনীতে খায়রুল বাশার

নিজস্ব প্রতিবেদক »

সরকার সারা দেশে জেলা পরিষদে প্রশাসক নিয়োগ দিয়েছে। তাদের নিয়োগের প্রজ্ঞাপন আজ বুধবার জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সদ্য বিদায়ী জেলা পরিষদের চেয়ারম্যানদের প্রশাসক পদে নিয়োগ দেওয়া হয়েছে। নতুন জেলা পরিষদের প্রশাসকদের একটি তালিকাও প্রকাশ করা হয়েছে প্রজ্ঞাপনে।
এর আগে বুধবার সকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম সরকারের এই সিদ্ধান্তের কথা জানান।

স্থানীয় সরকার মন্ত্রী বিষয়টি নিশ্চিত করে বলেন, স্ব স্ব জেলা পরিষদের সদ্যবিদায়ী চেয়ারম্যানদের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তারা আগামী নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে নতুন পরিষদ গঠন পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালামকে আবারও চট্টগ্রামের প্রশাসক পদে নিয়োগ দিয়েছে সরকার। কক্সবাজারে মোস্তাক আহমদ চৌধুরীকে দায়িত্ব দেওয়া হয়েছে। ফেনীতে খায়রুল বাশার মজুমদারকে নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে গত ১৭ এপ্রিল মেয়াদোত্তীর্ণ হওয়ায় চট্টগ্রামসহ দেশের ৬১টি জেলা পরিষদ বিলুপ্ত করেছিল সরকার। বিলুপ্ত করা জেলা পরিষদগুলোতে প্রশাসক নিয়োগের আগ পর্যন্ত প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা পরিচালনার জন্য পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বা ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছিল।
উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আবদুস সালাম ২০১৭ সাল থেকে চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে ছিলেন। দেশের ৬১ জেলায় ২০১৬ সালের ২৮ ডিসেম্বর প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন হয়। ২০১৭ সালের ১১ জানুয়ারি নির্বাচিতরা শপথ নেন। ওই বছরের জানুয়ারি মাসেই জেলা পরিষদগুলোর প্রথম বৈঠক হয়। ফলে পরিষদের ৫ বছরের মেয়াদ গত জানুয়ারিতেই শেষ হয়েছে। জেলা পরিষদ আইন অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন আগে নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।