উন্নত শিপ ব্রেকিং-রিসাইক্লিংয়ে বিশ্বে তাক লাগিয়েছে পিএইচপি

মেরিটাইম অ্যাওয়ার্ড নিলেন সুফি মিজানুর রহমান

গ্রিন শিপ রিসাইক্লিংয়ের জন্য পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড পেল  ‘মেরিটাইম অ্যাওয়ার্ড-২০২১’। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি পিএইচপি পরিবারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একুশে পদক প্রাপ্ত সুফি মোহাম্মদ মিজানুর রহমানের হাতে এ পুরস্কার তুলে দেন।

সুপ্রভাত ডেস্ক »

নৌপরিবহন খাতে বিশেষ অবদান রাখায় ‘মেরিটাইম অ্যাওয়ার্ড-২০২১’ পেল দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ‘বিশ্ব নৌ দিবস ২০২১’ উদযাপন উপলক্ষে গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনষ্ঠানে পিএইচপি পরিবারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একুশে পদক প্রাপ্ত সুফি মোহাম্মদ মিজানুর রহমানের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি এ পুরস্কার তুলে দেন। গ্রিন শিপইয়ার্ড হিসেবে দেশে এটি প্রথম অ্যাওয়ার্ড। সুফি মোহাম্মদ মিজানুর রহমানের সঙ্গে উপস্থিত ছিলেন পিএইচপি গ্রিন শিপইয়ার্ড এর ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ জহিরুল ইসলাম রিংকু।

এসময় আরও উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম উপস্থিত ছিলেন।

নৌপরিবহন অধিদপ্তর আয়োজিত এ অনুষ্ঠানে নৌপরিবহন সেক্টরে বিশেষ অবদানের জন্য পাঁচটি ক্যাটাগরিতে পুরস্কার ও সম্মাননা প্রদান করা হয়। শিপ একুইজিশনের জন্য এস আর শিপিং লিমিটেড, গ্রিন শিপ রিসাইক্লিংয়ের জন্য পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শিপ ফেয়ারার্স এমপ্লয়মেন্টের জন্য হক অ্যান্ড সন্স লিমিটেড, মেরিটাইম ট্রেনিংয়ের জন্য বাংলাদেশ মেরিন একাডেমি এবং সাগরে সাহসিকতার জন্য এম ভি জাওয়াদ জাহাজের ক্যাপ্টেন নাসির উদ্দিন এবং ক্রুদের এ পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠান শেষে এক প্রতিক্রিয়ায় সুফি মিজানুর রহমান বলেন, পুরস্কার পেয়ে আমরা অভিভূত, আনন্দিত, গর্বিত। এ সন্মানের জন্য বাংলাদেশ সরকার, নৌ মন্ত্রণালয় ও শিল্প মন্ত্রণালয়কে ধন্যবাদ জানাই। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে আমরা দীর্ঘদিন ধরে এ খাতে কাজ করছি। আমাদের আন্তর্জাতিক মানের শিপ ব্রেকিং ও রিসাইক্লিং দিয়ে পৃথিবীকে তাক লাগিয়ে দিয়েছি। এ শিল্পকে আমরা বিদেশের প্রতিষ্ঠানগুলোর মত উন্নত মানে উন্নীত করেছি। বিশ্ব দরবারে আজ আমরা মর্যাদা অর্জন করতে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, আজ আমরা যে সন্মান লাভ করলাম তাতে আমাদের দায়িত্ব আরও বেড়ে গেছে। ভবিষ্যতে আমরা আমাদের দেশের মর্যাদা রক্ষায় আরও কঠোর পরিশ্রম করতে প্রস্তুত। ‘সোনার বাংলাকে’ আমরা একদিন ‘হীরার বাংলায়’ পরিণত করবো- এই আশা করি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এ জেড এম জালাল উদ্দিন, বাংলাদেশ ওশান গোয়িং শিপ ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আজম জে চৌধুরী, বাংলাদেশ মেরিন একাডেমী, চট্টগ্রাম এর কমান্ড্যান্ট নৌ প্রকৌশলী ড. সাজিদ হোসেন এবং নৌপরিবহন অধিদপ্তরের চিফ নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন কে এম জসীমউদ্দিন সরকার।