সীবলী সংসদের স্মরণানুষ্ঠান : আলোকিত মানুষের জীবনকর্ম তুলে ধরা নৈতিক দায়িত্ব

0
185

সেবামুলক সংগঠন সীবলী সংসদ চট্টগ্রামের উদ্যোগে সম্প্রতি করোনা ও বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে সংগঠনের যেসব শুভানুধ্যায়ী ও হিতৈষী বৃন্দ পরলোকগত হয়েছেন তাদের স্মরণ এবং পুন্যদান অনুষ্ঠানে বক্তারা বলেছেন, যাঁরা সাম্প্রতিককালে আমাদের ছেড়ে পরপারে চলে গেছেন তারা প্রত্যেকে ছিলেন সমাজের বিচক্ষণ ব্যক্তি ও আলোকিত মানুষ। তারা তাদের কর্ম প্রবাহের মাধ্যমে দেশ ও সমাজ সম্প্রদায়ের মধ্যে উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন। আলোকিত মানুষদের জীবনকর্ম সবার সামনে তুলে ধরা নৈতিক কতর্ব্যরে মধ্যে পড়ে।
বক্তারা আরো বলেন, সম্মানীয় ব্যক্তিদের যত বেশি সম্মান করা যায় উত্তর প্রজন্মের জন্য তত মঙ্গল।
নন্দকাননস্থ চট্টগ্রাম বৌদ্ধ বিহারে স্মরণ ও পুন্যদান অনুষ্ঠানে উপরোক্ত মন্তব্য করেন। অনুষ্ঠানে আশির্বাদক ছিলেন চট্টগ্রাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ত্রয়োদশ সংঘরাজ শাসন-শোভান ড. জ্ঞানশ্রী মহাস্থবির।
ভদন্ত প্রিয়রতœ মহাস্থবিরের সভাপতিত্বে সূচনা বক্তব্য দেন সংগঠনের সভাপতি বিকাশ কান্তি বড়–য়া ও সহসভপিতি বিপ্লব বড়–য়া।
ধর্মালোচনা করেন ভদন্ত ফাগুনরক্ষিত ভিক্ষু। পঞ্চশীল প্রার্থনা করেন সংগঠেনের সিনিয়র সহসভাপতি রনেশ চৌধুরী নন্তু। এ সময় সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইমন বড়–য়া, দোলন বড়–য়া, অপরুপ বড়–য়া, রাকেশ চৌধুরী, শান্তনু বড়–য়া প্রমুখ। পুন্যদান অনুষ্ঠানে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত সুনব চৌধুরী সন্তু, ধার্মিক উপাসিকা প্রয়াত জ্যোৎ¯œাময়ী বড়–য়া, ব্র্যাক কর্মকর্তা প্রয়াত দীপেন্দু বিকাশ বড়–য়া, বন্দর কর্মকর্তা প্রয়াত দীপক রাণা বড়–য়া, কৃষি ব্যাংক কর্মকর্তা প্রয়াত প্রিয়ব্রত বড়–য়া, কীর্তনীয়া প্রয়াত নিরঞ্জন বড়–য়া ও সমাজসেবী প্রয়াত অর্চনা বড়–য়াকে স্মরণ করা হয়। বিজ্ঞপ্তি