সবাইকে মানবিকতা রক্ষায় কাজ করা দরকার

0
116

ইপসা ও দৃষ্টির বিশেষ বিতর্ক প্রতিযোগিতা

‘ঘুরে দাঁড়াবো আবার, সবার জন্য মানবাধিকার’ এই স্লোগানে পালিত হচ্ছে আন্তর্জাতিক মানবাধিকার দিবস। এ উপলক্ষে ১১ ডিসেম্বর বিকাল ৩টা ইপসা ও দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে এ বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। সাধারণ অধিবেশনে সভাপতিত্ব করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান ডা. বিদ্যুৎ বড়–য়া।

অধিবেশনে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন বিতার্কিক ডা. ফয়সাল চৌধুরী, প্রাক্তন বিতার্কিক আফজালুর রহমান রিমন, প্রাক্তন বিতার্কিক সাইফুদ্দিন মুন্না ও প্রাক্তন বিতার্কিক ও সাংবাদিক ফেরদৌস আরা। ছায়া জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেন প্রাক্তন বিতার্কিক কাজী আরফাত। বিতর্ক শেষে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ার অনারারি কনসাল জেনারেল মোহাম্মদ মহসিন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিজয় বসাক ও ইপসার সমন্বয়ক আলী শাহিন। দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে আরো বক্তব্য রাখেন দৃষ্টি চট্টগ্রামের সহ-সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক সাবের শাহ, অর্থ সম্পাদক মুন্না মজুমদার এবং অনুষ্ঠান সমন্বয়কারী ও দৃষ্টি চট্টগ্রামের সহ বিতর্ক সম্পাদক রাফিদ ফারহান।

অনুষ্ঠানে পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন বলেন, তরুণ বিতার্কিকরা যেভাবে জাতিসংঘ মডেল বিতর্কে আজ যুক্তিতর্ক উপস্থাপন করলো একদিন তারা বিশ্ব সভায় বাংলাদেশকেও এভাবে দক্ষতার সাথে প্রতিনিধিত্ব করতে সমর্থ হবে। জনস্বাস্থ্য বিষেশজ্ঞ ডা. বিদ্যুৎ বড়–য়া বলেন, জাতিসংঘের জন্ম বিশাল চ্যালেঞ্জ উত্তরণের উপায় হিসেবে। তাই করোনার এই সময়ে কোন দেশ বিশেষের উপর দোষারোপ, অনুযোগ না করে সবাইকে একত্রে মানবিকতা রক্ষায় কাজ করতে হবে। উপ-পুলিশ কমিশনার বিজয় বসাক বলেন, যদি পৃথিবীর সব মানুষের মধ্যে সম্পদের সুষম বণ্টন ঘটানো সম্ভব হতো তাহলে পৃথিবী থেকে দারিদ্রতার গ্লানি মুছে ফেলা যেত।

প্রতিযোগিতায় শ্রেষ্ঠ প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন চুয়েটের মুজাহিদুল আরিফিন, অসাধারণ প্রতিনিধি নির্বাচিত হয়েছেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মাহাদী রহমান এবং বিশেষ প্রতিনিধি নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ এর শিক্ষার্থী রাফিউল ইসলাম। প্রতিযোগিতায় মিডিয়া সহযোগী ছিলেন চিটাগাং লাইভ। বিজ্ঞপ্তি