মার্চ এপ্রিলের ভ্যাট রিটার্নে জরিমানা মওকুফ

0
303

সুপ্রভাত ডেস্ক :

করোনাভাইরাসের কারণে এ বছরের মার্চ ও এপ্রিলের মূল্য সংযোজন কর (ভ্যাট) রিটার্ন জমা দিতে না পারলেও জরিমানা দিতে হবে না ব্যবসায়ীদের। ৯ জুনের মধ্যে জরিমানা ছাড়াই এই দুই মাসের ভ্যাট রিটার্ন জমা দেওয়া যাবে বলে আজ মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জানিয়েছে।

গত সপ্তাহে প্রাকৃতিক দুর্যোগ, মহামারী বা যুদ্ধের কারণে জরিমানা ও সুদ ছাড়াই ভ্যাট রিটার্ন জমা দেওয়ার সময়সীমা সরকারের অনুমোদন নিয়ে এনবিআর বাড়াতে পারবে, এমন একটি অধ্যাদেশ জারি করে সরকার।

আজ এনবিআর জানিয়েছে, ৯ জুনের মধ্যে ব্যবসায়ীরা তাদের লেনদেনের প্রতিবেদন জমা দিলে মার্চ ও এপ্রিলের ভ্যাট রিটার্ন জমা না দেওয়ার জন্য কোনো জরিমানা ও সুদ দিতে হবে না।

দেশে করোনাভাইরাসের বিস্তার রোধে সাধারণ ছুটি ঘোষণার পর, নিত্য প্রয়োজনীয় দ্রব্য ছাড়া সব ধরনের ব্যবসা ও গণপরিবহন বন্ধ আছে।

এপ্রিল ও মে মাসে ভ্যাট অফিস খোলা থাকলেও, ব্যবসায় প্রতিকূল পরিবেশের কারণে ব্যবসায়ীরা সময়মতো রিটার্ন জমা দিতে পারেনি বলে এনবিআর জানায়।

অধ্যাদেশটি জারির আগের প্রচলিত আইনে বিলম্ব ফি হিসেবে ১০ হাজার টাকা জরিমানা ও ভ্যাটের পরিমাণের ওপর মাসিক দুই শতাংশ সাধারণ সুদ দেওয়ার কথা