প্রতিপক্ষের জীবন বাঁচিয়ে ফিফা ফেয়ার প্লো অ্যাওয়ার্ড জিতলো ইতালির মাত্তিয়া

0
111

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
মাত্তিয়া অগনিস, ১৭ বছরের এই কিশোর ফিফা ফেয়ার প্লে পুরস্কার জিতে সংবাদ শিরোনামে। ফুটবল মাঠে তাক লাগানো কোনও পারফরম্যান্স নয়। ফিফার বর্ষসেরা পুরস্কারের মঞ্চে তাই অগনেসকে ডাচ কিংবদন্তি রুড গুলিট বলেন, তুমি আমার নায়ক, আমাদের নায়ক।
হ্যাঁ অগনিস সত্যিই নায়ক! ইতালির অস্পেদেলাত্তির ডিফেন্ডার জানুয়ারি মাসে কাইরেসের বিরুদ্ধে ম্যাচে প্রতিপক্ষ ফুটবলারের জীবন বাঁচাতে বড় ভূমিকা নিয়েছিলেন। সংঘর্ষের পর মাঠে অজ্ঞান হয়ে পড়েছিলেন প্রতিপক্ষ দলের ফুটবলার। মানবিক দায়িত্ববোধ থেকেই সেদিন ছুটে গিয়েছিলেন অগনিস।
১৭ বছরের সেই কিশোর সেদিন বারবার সংজ্ঞা হারানো ফুটবলারের বুকে চাপ দিয়ে হার্ট সচল রাখার চেষ্টা করেছিলেন। চিকিৎসক না আসা পর্যন্ত সেই ফুটবলারকে এই ভাবেই বাঁচিয়ে রেখেছিলেন অগনিস। এই ভাবেই বেঁচে ওঠেন সেই ফুটবলার। আর এই দায়িত্ববোধই অগনিসকে এনে দিল ২০২০ সালের ফিফা ফেয়ার প্লে পুরস্কার।
জানা গিয়েছে ইউটিউবে প্রাথমিক চিকিৎসার ভিডিয়ো দেখেই তিনি এই বিষয়ে শিক্ষা নিয়েছিলেন। আর সেই কারণেই সেদিন প্রতিপক্ষ দলের ফুটবলারের জীবন বাঁচাতে পেরেছিলেন।
২০১৭ সালে টোগোর ফুটবলার ফ্রাঙ্কোইস কোনে একইভাবে প্রতিপক্ষ ফুটবলারের জীবন বাঁচিয়ে ফেয়ার প্লে পুরস্কার জিতেছিলেন। খবর : জিনিউজ’র।