নতুন প্রজন্মকে বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তুলতে হবে

0
72

ওব্যাট’র বিজ্ঞান মেলা

অভিনব উদ্ভাবন প্রক্রিয়া সুসংহতকরণ এবং সমৃদ্ধ জাতি গঠনে বর্তমানে প্রজন্মকে বিজ্ঞান শিক্ষার প্রতি প্রবল আগ্রহী করে তুলতে হবে। বিজ্ঞানই সবসময় আলোর পথ দেখানোর পাশাপাশি সকল সংকট থেকে উত্তরণ ঘটায়। সমৃদ্ধ আগামী গড়তে বিজ্ঞানমনস্ক জাতি গঠন অপরিহার্য।
চট্টগ্রামের খুলশীস্থ ওব্যাট স্কুল প্রাঙ্গণে বিজ্ঞান মেলায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিজ্ঞান পরিষদের সভাপতি ও পদার্থবিদ প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়–য়া উপরোক্ত বক্তব্য রাখেন।
ওব্যাট জুনিয়র হাই স্কুল ও ওব্যাট থিংক ট্যাংক কর্ণফুলী চট্টগ্রাম’র আয়োজনে অনুষ্ঠিত এই বিজ্ঞান মেলায় সভাপতিত্ব করেন ওব্যাট হেল্পার্স’র কান্ট্রি ম্যানেজার সোহেল আকতার খান।
মুখ্য আলোচক ছিলেন ন্যাশনাল ইন্সটিটিউট অব টেকনোলজি (এনআইটি)’র চেয়ারম্যান আহসান হাবীব।
বিশেষ অতিথি ছিলেন এসডিজি ইয়ুথ ফোরাম’র সভাপতি নোমান উল্লাহ বাহার, বাংলাদেশ রেলওয়ে স্কাউট চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক আশরাফুল আলম, আনন্দ পাঠশালার অধ্যক্ষ শামীম নিঘাত, টিকেট প্রিন্টিং প্রেস কলোনি প্রাথমিক স্কুলের সহকারী প্রধান শিক্ষিকা রহিমা খাতুন কচি, শিক্ষক মুকতার নাহার, সেন্ট জেভিয়ার্স স্কুলের সহকারী শিক্ষক আব্দুল্লাহ আল ফরিদ, মো. মোস্তাক রায়হান, ইশরাত পারভীন প্রমুখ।
আলোচনায় আহসান হাবীব বলেন, অন্য দেশের পণ্য ব্যবহার অথবা আবিস্কৃত উদ্ভাবন নিয়ে সন্তুুষ্ঠচিত্তে অবগাহন কাম্য নয় বরং আমাদের দেশের বিজ্ঞানীদের উদ্ভাবন প্রক্রিয়ায় প্রণোদনা যোগাতে হবে। নতুন প্রজন্মকে বিজ্ঞানমনস্ক করে তুলতে উদ্ভাবনীময়তার বিকাশে বিজ্ঞান চর্চা অত্যধিক বাড়াতে হবে।
সোহেল আকতার খান বলেন, প্রান্তিক পর্যায়ে শিশু শিক্ষার্থীদের আগ্রহবোধ জাগিয়ে তুলতে এবং তাদের বিজ্ঞানমুখী করতেই বিজ্ঞান মেলার মাধ্যমে প্রাগসর করে তোলাই ওব্যাট’র লক্ষ্য।
নোমান উল্লাহ বাহার বলেন, বর্তমান প্রজন্মকে বিজ্ঞানমুখী করতে পারলে অপসংস্কৃতির মূলোৎপাঠন ও সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা সহজতর হয়ে উঠবে। এসডিজি বাস্তবায়নে নতুন প্রজন্মকে উদ্ভাবনীময় করে তোলা প্রয়োজন।
উল্লেখ্য, ক্ষুদে শিশু শিক্ষার্থীরা সর্বমোট ২০টি উদ্ভাবনী প্রজেক্ট উপস্থাপন করেন। সেখান থেকে ১ম হয় বায়োগ্যাস প্রজেক্ট, ২য় হয় ছাদ বাগান এবং স্বল্প খরচে হ্যান্ডওয়াশ স্যানিটাইজার প্রস্তুত প্রণালী প্রজেক্টটি ৩য় স্থান অর্জন করে। বিজ্ঞান মেলা শেষে পরিবেশবান্ধব, সাশ্রয়ী ও সময়োপযোগী প্রজেক্ট সুনিপুনভাবে উপস্থাপন করায় ক্ষুদে বিজ্ঞানীদের পুরস্কৃত করা হয়। বিজ্ঞপ্তি