দ্বিপাক্ষিক সহযোগিতা এগিয়ে নিতে ঢাকায় শ্রিংলা : ভারতীয় হাইকমিশন

0
164

সুপ্রভাত ডেস্ক :

দুদেশের পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করতে ও দ্বিপাক্ষিক সহযোগিতা এগিয়ে নিতে ভারতের পররাষ্ট্র সচিব শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা দুদিনের সফরে ঢাকায় এসেছেন বলে জানিয়েছে ভারতীয় হাই কমিশন।

আজ মঙ্গলবার দুপুরে হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে সকালে ভারতীয় বিমানবাহিনীর বিশেষ একটি বিমানে কুর্মিটোলা বিমানবন্দরে অবতরণ করেন বাংলাদেশে ভারতের সাবেক হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। এ বছরের জানুয়ারিতে সে দেশের পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব নেয়ার পর এটি তার দ্বিতীয় সফর।

এর আগে দুদেশের একাধিক কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে যে, দুই দেশের সম্পর্ক জোরদারে শ্রিংলা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি বিশেষ বার্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছে দিতে এ সফরে এসেছেন। তবে প্রধানমন্ত্রীর বার্তা সম্পর্কে কিছু উল্লেখ করেনি হাইকমিশন।

জানা গেছে, ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় অবস্থানকালে আজ মঙ্গলবার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়াও আগামীকাল বুধবার দুপুরে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে শ্রিংলার।

পররাষ্ট্র সচিব আজ মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে জানিয়েছেন, দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের এই বৈঠকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনার ভ্যাকসিন বাংলাদেশে ট্রায়ালের জন্য ভারতকে অনুরোধ জানানো হবে। এছাড়াও বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা হতে পারে।