দেশে করোনায় মৃত্যু ৫ হাজার ছাড়াল

0
234
করোনায় মৃত ব্যক্তিদের দাফনে যথেষ্ঠ সতর্কতা অবলম্বন করতে হয়

সুপ্রভাত ডেস্ক :

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরো ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৫ হাজার ৭-এ। এ সময় নতুন করে আরো আক্রান্ত শনাক্ত হয়েছে ১ হাজার ৫৫৭ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৫২ হাজার ১৭৮-এ।

আজ মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে দেশের ১০২টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ১৪ হাজার ২৪৪টি নমুনা সংগৃহীত হয়েছে। আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ১৬৪টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৮ লাখ ৪৮ হাজার ৪৮৭টি।

একদিনে আরো ২ হাজার ৭৩ জন রোগী সুস্থ হয়ে উঠেছে। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ২ লাখ ৬০ হাজার ৭৯০ জন হয়েছে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১০ দশমিক ৯৯ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ০৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৪ দশমিক ০৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪২ শতাংশ।

এ সময়ে মৃত ২৮ জনের মধ্যে পুরুষ ১৭ জন ও নারী ১১ জন। এ পর্যন্ত মৃত ৫ হাজার ৭ জনের মধ্যে পুরুষ ৩ হাজার ৮৯০ জন, যা শতাংশের হিসাবে ৭৭ দশমিক ৬৯ এবং নারী রয়েছেন ১ হাজার ১১৭ জন, যা শতাংশের হিসাবে ২২ দশমিক ৩১।

মৃতদের বয়স বিভাজনে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে একজন শিশু রয়েছে, যার বয়স দশের নিচে। এছাড়া ২১ থেকে ৩০ বছর বয়সী মারা গেছেন একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৭ জন, ৫১ থেকে ৬০ বছরের ৬ জন এবং ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ১৩ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছেন যথারীতি ঢাকা বিভাগেই, ১৮ জন। এছাড়া চট্টগ্রামে ৪ জন,সিলেট রংপুর ও রাজশাহীতে একজন করে এবং খুলনায় ৩ মারা গেছেন। এদের মধ্যে সবাই হাসপাতালে মারা গেছেন।