‘আইসিসিকে নেতৃত্ব দেওয়ার মতো দক্ষতা রয়েছে সৌরভের’

0
232

সুুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
দেশের অন্যতম সফল অধিনায়ক হিসেবে সামলেছেন ভারতীয় দলের দায়িত্ব। প্রশাসক হিসেবে দ্বিতীয় ইনিংসেও এখনও অবধি সৌরভ গঙ্গোপাধ্যায় তার নামের প্রতি সুবিচার করে এসেছেন। রাজ্য ক্রিকেট সংস্থার সভাপতি থেকে বর্তমানে দেশের ক্রিকেট গভর্নিং বডির সভাপতি। প্রেসিডেন্ট হিসেবে বিসিসিআই’য়ের মসনদে সৌরভকে পেয়ে অনেকে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।
আসলে বেহালার ছেলেটার মধ্যে নেতৃত্বদানের ক্ষমতা সহজাত। তাই বাইশ গজে অধিনায়ক হিসেবে সাফল্যের সঙ্গে দায়িত্ব সামলানোর পর প্রশাসক হিসেবেও এখনও অবধি লেটার মার্কস রয়েছে মহারাজের ঝুলিতে। তবে এখানেই শেষ নয়, সৌরভের মধ্যে যে রাজনৈতিক দক্ষতা রয়েছে, তাতে ভবিষ্যতে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র দায়িত্বও দক্ষ হাতে সামলাতে সক্ষম তিনি, মত ইংল্যান্ড কিংবদন্তি ডেভিড গাওয়ারের। প্রশাসক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাজে উনি এতটাই মুগ্ধ যে আগামীতে বিশ্ব ক্রিকেট সংস্থার সর্বোচ্চ পদেও সৌরভকে দেখছেন গাওয়ার।
‘কিউ২০’ নামক একটি চ্যাট শো’য়ে কিংবদন্তি বলেন, ‘বহু বছরের অভিজ্ঞতা থেকে এটা আমার উপলব্ধি যে, বিসিসিআই সভাপতি হতে গেলে অনেক বিষয়ে পটু হতে হয়। সেখানে সৌরভের মতো ভাবমূর্তির ভীষণ প্রয়োজন। ওর শুরুটাও ভালো হয়েছে। বিসিসিআই সভাপতি সবার আগে একজন দক্ষ রাজনীতিবিদ হওয়া প্রয়োজন। কারণ তাকে একইসঙ্গে অনেক দিক সামলাতে হয়।’ পাশাপাশি ভারতবর্ষের মতো দেশে বিসিসিআই প্রেসিডেন্টের পদ সামলানোটা সবচেয়ে কঠিন বলে মনে করেন গাওয়ার।
প্রাক্তন বাঁ-হাতি তারকা ইংরেজ ব্যাটসম্যানের কথায়, ‘বিসিসিআই সভাপতির ক্রিকেটের প্রতি দায়বদ্ধ থাকাটা ভীষণ জরুরি। ভারতে কোটি কোটি মানুষ ক্রিকেট নিয়ে বাঁচে। সুতরাং, সৌরভ বর্তমানে সবচেয়ে কঠিন কাজটা সামলাচ্ছে বিসিসিআই সভাপতি হিসেবে। এবং এখনও অবধি সেটাতে ও সফল। ও সবার কথা শোনে, নিজের মতামত প্রদা করে, আবার যে কোনও বিষয়ে রাশ টানতে পারে ভদ্রভাবে।’
সৌরভের প্রশংসা করে গাওয়ারের সংযোজন, ‘মানুষ হিসেবে সৌরভ ভীষণ ভীষণ ভালো এবং রাজনৈতিক ভাবেও দারুণ দক্ষ। মেজাজটাও সঠিক। আর বিসিসিআই সভাপতি হিসেবে কাজটা যখন ও দক্ষ হাতে সামলাচ্ছে, তখন ভবিষ্যতের কথা কে বলতে পারে?
খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।