অক্সফোর্ড থেকে গ্র্যাজুয়েশন শেষ করলেন মালালা

0
253
পরিবারের সাথে মালালার কেক কেটে উদযাপন

সুপ্রভাত ডেস্ক :

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে লেডি মার্গারেট হল থেকে রাজনীতি, দর্শন এবং অর্থনীতিতে এ স্নাতক সম্পন্ন করেন পাকিস্তানি তরুণী মালালা। পাকিস্তানে নারী শিক্ষার বিস্তারে গুরুত্বপূর্ণ অবদান রাখা নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছেন।

শুক্রবার নিজের ভেরিফাইড টুইটার আইডি থেকে এ খবর নিজেই জানান ২২ বছর বয়সী এই তরুণী।  বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে লেডি মার্গারেট হল থেকে রাজনীতি, দর্শন এবং অর্থনীতিতে এ স্নাতক সম্পন্ন করেন পাকিস্তানি তরুণী মালালা।

টুইটার পোস্টে মালালা লেখেন, “এরপর সামনে কী আমি জানি না। কিন্তু এখন শুধু নেটফ্লিক্স, বই পড়া আর ঘুম নিয়েই আছি।” স্নাতক হওয়ার উপলক্ষ উদযাপন করতে মালালা ঘরোয়াভাবে কেক কেটেছেন। সেই ছবি টুইটারে পোস্ট করেছেন তিনি। পাশাপাশি আরেকটি ছবি দিয়েছেন যেখানে দেখা যাচ্ছে, অক্সফোর্ড শিক্ষার্থীদের ঐতিহ্যবাহী  পরীক্ষা শেষে গায়ে কেক মেখেছেন তিনি।

মেয়ের শিক্ষার বিষয়ে কথা বলায় ২০১২ সালের ৯ অক্টোবর মাত্র ১৩ বছর বয়সে স্কুলে যাওয়ার পথে জঙ্গি হামলার শিকার হন মালালা। এরপর পাকিস্তান ও ইংল্যান্ডের বিভিন্ন হাসপাতালে টানা ৪৯ দিন জীবনের সঙ্গে যুদ্ধ করে বেঁচে ফিরে আসেন মালালা।  মালালার ওপর হামলার ঘটনায় বিশ্বব্যাপী যেমন নিন্দার ঝড় ওঠে তেমনি, বেঁচে ফিরে আসায় এই কিশোরীকে নিয়ে তৈরি হয় নতুন উচ্ছ্বাস। ২০১৪ সালে ইতিহাসের সবচেয়ে কম বয়সী ব্যক্তি হিসেবে মাত্র ১৫ বছর বয়সে নোবেল পুরস্কার লাভ করেন মালালা। এর তিন বছরের মাথায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতক করার জন্য আমন্ত্রণ পান তিনি।