বিক্রি নয়, প্রদর্শনীর জন্য ফার্নিচার মেলা

নিজস্ব প্রতিবেদক

নগরের জিইসি কনভেনশন হলে ছয় দিনব্যাপী আসবাবপত্রের মলা আয়োজন করেছে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগ। আগামী ১ ফেব্রুয়ারি থেকে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত আয়োজিত এ মেলায় অংশ নিচ্ছে মোট ২৭টি প্রতিষ্ঠান। মেলায় প্রায় সব ধরণের পণ্যে ছাড় দেওয়া হলেও বিক্রি করাটা আয়োজকদের মূখ্য উদ্দেশ্য নয় বলে জানান সংগঠনটির সভাপতি ছৈয়দ এ এস এম নূরউদ্দীন।
রবিবার (২৯ জানুয়ারি) দুপুরে নগরের প্যাভিলিয়ন হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।
তিনি বলেন, ‘মৌলিক চাহিদা না হলেও রুচিশীল ও সৌখিন মানুষের প্রথম পছন্দ আধুনিক ডিজাইনের আসবাবপত্র। অফিস ও ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে মানুষের আগ্রহ সবসময় আসবাবপত্রের নিত্য নতুন ও আধুনিক ডিজাইনের দিকে। প্রযুক্তির কল্যাণে আসবাবপত্রের নিত্য নতুন ডিজাইন এখন মানুষের হাতের মুঠোয়। মানুষ এসব ডিজাইনগুলো দেশিয় প্রতিষ্ঠানে খুঁজে বেড়ায়। রুচিশীল মানুষের চাহিদার কথা মাথায় রেখে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির আওতাভুক্ত সকল ফার্নিচার প্রতিষ্ঠানগুলো প্রতিযোগিতামূলক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আন্তর্জাতিক মানের আসবাবপত্র তৈরি করে থাকে। আমরা চাই এ মেলায় নগরবাসী এসে আমাদের পণ্যগুলো দেখুক। মেলায় বিক্রি নয়, প্রদর্শনীর জন্য এ ফার্নিচার মেলা ১২ বারের মতো আয়োজন করা হচ্ছে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সিনিয়র সহ সভাপতি ও মেলা কমিটির আহ্বায়ক মো. নুরুল আযম খান। তিনি বলেন, ‘চট্টগ্রামে সৌখিন রুচিশীল এবং ফার্নিচারের প্রতি আগ্রহী মানুষের বিপুল সমর্থনের কারণে প্রতিবারের মতো এবারও আমরা বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের পক্ষ থেকে ১২তম চট্টগ্রাম ফার্নিচার মেলা ২০২৩ আয়োজন করতে যাচ্ছি। নগরের প্রাণকেন্দ্রের জিইসি কনভেনশন হলে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত এ মেলা চলবে।’
এ মেলা প্রসঙ্গে তিনি বলেন, ‘ফার্নিচার শিল্পের বিকাশে এ মেলার গুরুত্ব রয়েছে। আমদানি নির্ভরতা কমিয়ে ফার্নিচার শিল্পকে রফতানিমুখী শিল্পে পরিণত করা এ মেলা আয়োজনের মূল লক্ষ্য। ফার্নিচার শিল্পে সরকার যদি পৃষ্ঠপোষকতা ও ঠিকমত তদারকি করে তাহলে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো। আমরা আশাবাদী এবং বিশ্বাস করি, এ শিল্প একদিন দেশের সবচেয়ে বড় রফতানিমুখী শিল্পে পরিণত হবে।’
১ ফেব্রুয়ারি বেলা ১২টায় প্রধান অতিথি হিসেবে মেলায় উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। উদ্বোধক হিসেবে থাকবেন দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়। এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্প ফার্নিচার মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সাধারণ সম্পাদক মো: মাকছুদুর রহমানসহ মেলা কমিটির যুগ্ম আহ্বায়ক আল মো. ইকবাল, মেলা কমিটির সদস্য শাহিনুল হক টুটুল, হাজী মো. জসিম উদ্দিন, মোহাম্মদ ইয়াছিন, মোহাম্মদ মহিউদ্দিন চৌধুরী, হাফেজ মো. আব্দুল মালেক, চিটাগাং ইভেন্টসের চেয়ারম্যান মো. সাহাবুদ্দিন প্রমুখ।