ম-তে মুক্তি, ম-তে মুজিব

চবি প্রতিনিধি »

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে অনুষ্ঠিত হয়েছে ‘ম-তে মুক্তি, ম-তে মুজিব শীর্ষক আলোচনা সভা। বুধবার দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের চাকসু ভবনে সাংস্কৃতিক সংগঠন আবৃত্তি মঞ্চের আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের কার্যক্রম। অতিথিদের আলোচনা ছাড়াও এতে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিভিন্ন কবিতা আবৃত্তি করেন সংগঠনের সদস্যরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ও কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সংগঠনটির প্রধান উপদেষ্টা ও দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাছুম আহমেদ।

আবৃত্তি মঞ্চের সভাপতি সোহান আল মাফির সভাপতিত্বে এতে সঞ্চালনা করেন মঞ্চের অনুষ্ঠান সম্পাদক শাকিল আহমেদ ও সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা নিঝুম।
আহ্বায়ক ছিলেন দপ্তর সম্পাদক প্রিয়া মণি চাকমা।

বিশেষ অতিথির বক্তব্যে মাছুম আহমেদ বলেন, বঙ্গবন্ধু-চর্চা বর্তমানে অনেক জায়গায় ভণিতায় পরিণত হয়েছে। রাস্তার সাইনবোর্ডেও আমরা বঙ্গবন্ধুর ছবি সংবলিত পোস্টার লাগাচ্ছি। এতে বঙ্গবন্ধুকে সম্মান করা হচ্ছে নাকি অসম্মান হচ্ছে তা আমাদের ভেবে দেখা দরকার।

সভাপতি সোহান আল মাফি বলেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে চেয়েছিলেন। কিন্তু আমরা দেশটাকে রসাতলের দিকে নিয়ে যাচ্ছি। তাঁর আদর্শকে আমরা ধারণ করছি না। আমাদের আবেগ লোক দেখানো হয়ে গেছে। শুধু আগস্ট বা মার্চ মাসে বঙ্গবন্ধুকে স্মরণ না করা তার আদর্শ বুকে ধারণ করতে হবে।

এসময় অধ্যাপক ড. সেকান্দর চৌধুরীও দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন ও বঙ্গবন্ধুকে নিয়ে তার স্বরচিত একটি কবিতা আবৃত্তি করেন।
বন্ধু সংগঠন হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলো অঙ্গন, বন্ধু সভা, উত্তরায়ণ ও লোকজ-এর সদস্যরা।