৩৬ ঘন্টা পর ফের বন্ধ কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট

ফজলে এলাহী, রাঙামাটি »

কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধির ফলে বাঁধের স্পীলওয়ের ১৬টি জলকপাট খুলে দেয়া হয়। হ্রদের পানি স্বাভাবিক অবস্থায় আসায় ৩৬ ঘন্টা পর বন্ধ করা হয় ১৬টি জলকপাট। শনিবার সন্ধ্যা সাতটায় ছাড়া হয়েছিলো গেট।

সোমবার সকাল ৮টায় বাঁধের জলকপাট বন্ধ করা হয়েছে, বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলি পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের।

তিনি আরও জানান, এর আগে অতি বর্ষণে উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই লেকের পানি বিপদসীমা অতিক্রম করে। কাপ্তাই হ্রদে পানির ধারন ক্ষমতা ১০৯ এমএসএল। বর্তমানে হ্রদে পানি রয়েছে ১০৮.৩৭ এমএসএল।

গত শনিবার সন্ধ্যায় পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ১৬ টি জলকপাট ৬ ইঞ্চি করে একযোগে খুলে দেওয়া হয়েছিল। সেইদিন কাপ্তাই লেক হতে কর্ণফুলি নদীতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশিত হয়েছিল।

এর আগেও প্রথম দফায় গত ২৫ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর  ১৫ দিন পর্যন্ত ধাপে ধাপে ৫ ফুট পর্যন্ত গেইট খোলা হয়েছিলো। হ্রদে পানি কমতে থাকায় সোমবার সকালে স্পীলওয়ের ১৬টি জলকপাট বন্ধ করা হয়।

একই সাথে বর্তমানে কর্ণফুলি বিদ্যুৎ কেন্দ্র থেকে দৈনিক ৫টি ইউনিটে সর্বোচ্চ গড়ে ২১৬ হতে ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।