১০ নম্বর ডাউনিং স্ট্রিটে এবার হবে ‘শাবাত’!

ব্রিটেনের নতুন ফার্স্ট লেডি ভিক্টোরিয়া স্টারমার । ছবি: সামাজিক মাধ্যম

সুপ্রভাত ডেস্ক »

‘শাবাত’ হিব্রু শব্দ, যা ইহুদি ধর্মে বিশ্রাম ও উপাসনার দিন। ইহুদিদের জন্য বড় উৎসব।

ব্রিটেনের মসনদে মধ্যপন্থী লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের নতুন বাসিন্দা তিনি। আর ব্রিটিশ ফার্স্ট লেডি হতে চলেছেন ভিক্টোরিয়া স্টারমার। আর এই ভিক্টোরিয়ার জীবনযাত্রা এখন চর্চার কেন্দ্রে। তিনি আগাগোড়া ধর্মপ্রাণ ইহুদি।

বাবা-মায়ের প্রভাবে ভিক্টোরিয়া ছোট থেকে বাড়িতে ইহুদি সংস্কৃতির সঙ্গে ওঠাবসা করেছেন। স্টারমারকে বিয়ের পরও তিনি নিজের বাড়িতে সেই সংস্কৃতি বজায় রেখেছেন। দুই সন্তানকেও মানুষ করেছেন সেভাবেই।

হিন্দুত্ববাদী ঋষি সুনাকের সময় ১০ নম্বর ডাউনিং স্ট্রিট অর্থাৎ ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনে ক্রিসমাসের পাশাপাশি দীপাবলির আয়োজন ধুমধাম করে পালন করা হয়েছে। এবার যুক্ত হবে ইহুদিদের বড় উৎসব ‘শাবাত’।

ভিক্টোরিয়া স্টারমারের পূর্ব নাম ভিক্টোরিয়া আলেকজান্ডার। জন্ম ১৯৬৩ সালে, উত্তর লন্ডনে। বাবা পোলিশ-ইহুদি। মা ছিলেন ডাক্তার। মূলত ইহুদি সম্প্রদায়ের মানুষজনের চিকিৎসা করতেন তিনি। বিয়ের পর ধর্মান্তরিত হন। মা-বাবার থেকেই ইহুদি সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীলতা অর্জন করেছেন ভিক্টোরিয়া। তিনি নিজে পেশায় ছিলেন আইনজীবী। পরবর্তী সময়ে তিনি কমিউনিটি সার্ভিস অর্থাৎ জনসেবার কাজে যুক্ত হন।

কিয়ার স্টারমার নিজে নাস্তিক। তবে স্ত্রীর ধর্মাচরণ নিয়ে তাঁর কখনও কোনও আপত্তি ছিল না। বাড়িতে প্রতি সপ্তাহে ইহুদিদের বিখ্যাত রুটি চাল্লাহ আর সুরা কিদ্দুশ তৈরি হয়। স্টারমার কোনও এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাঁর স্ত্রী চান, সন্তানরাও ইহুদি সংস্কৃতির সঙ্গে পরিচিত হোক। সেইমতো তাঁদের বড় করেছেন।

লন্ডনের সেন্ট জনস উড, যা উদারপন্থী সিনাগগ বলে পরিচিত, সেখানকার সদস্য ভিক্টোরিয়া। এই সিনাগগ দীর্ঘদিন ধরে উদারপন্থী সংস্কারের কাজ করে আসছে। এহেন ভিক্টোরিয়ার হাত ধরে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে বেশ জমজমাট ‘শাবাত’ উৎসব উদযাপন হবে বলে মনে করা হচ্ছে। এবার থেকে দীপাবলি, ক্রিসমাসের পাশাপাশি শাবাতেও আলো ঝলমলে হয়ে উঠবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন।