হেপাটাইটিস বর্তমান বিশ্বের একটি অন্যতম জনস্বাস্থ্য সমস্যা

সুপ্রভাত ডেস্ক »

হেপাটাইটিস সর্ম্পকে জনসচেতনতা তৈরির লক্ষ্যে শনিবার (৭ সেপ্টেম্বর) সেচ্ছাসেবী সংগঠন “লিভার কেয়ার সোসাইটি” নগরীর কিশলয় কমিউনিটি সেন্টারে হেপাটাইটিস রোগীদের উপস্থিতিতে একটি সুধিসমাবেশ ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, ভাইরাল হেপাটাইটিস বর্তমান বিশ্বের একটি অন্যতম জনস্বাস্থ্য সমস্যা। বিশ্বের প্রায় সাড়ে ৩২ কোটি লোক হেপাটাইটিস রোগে আক্রান্ত। দুঃখজনক হলেও সত্যি যে তাদের মধ্যে আক্রান্ত প্রতি ১০ জনের মধ্যে ৯ জনই নিজের শরীরে এই রোগের উপস্থিতি সম্পর্কে জানেন না। সারাবিশ্বে প্রতিবছর প্রায় ১৩ লক্ষ লোক ভাইরাল হেপাটাইটিসে মারা যায়। লিভার ক্যান্সারে মারা যাওয়া প্রতি ৩ জনের ২ জনই হেপাটাইটিস ‘বি’ বা ‘সি’ তে আক্রান্ত হয়ে থাকেন। আমাদের দেশের প্রায় ১ কোটি মানুষ হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ তে আক্রান্ত। তাদের কারো কারো বিভিন্ন সময়ে ক্যান্সারসহ লিভারের অন্যান্য জটিল রোগ হচ্ছে। বাংলাদেশে প্রতি বছর প্রায় ২৫০০০ মানুষ হেপাটাইটিস জনিত রোগে মারা যায়। বাংলাদেশে শতকরা ৩.৫% গর্ভবর্তী মা হেপাটাইটিসে আক্রান্ত।

লিভার কেয়ার সোসাইটির সভাপতি ও চট্টগ্রাম মেডিকেল কলেজের লিভার বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবদুল্লাহ আল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ জসিম উদ্দিন। সোসাইটির সাধারন সম্পাদক ডা. তারেক শামস্ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক জনাব মো. ফরিদুল আলম এবং এক্সক্লুসিভ ক্যান লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসির।

অনুষ্ঠানের মূল বক্তা ডা. আবদুল্লাহ আল মাহমুদ স্বাস্থ্য সচেতনতা এবং হেপাটাইটিস ‘বি’ টিকাদানের উপর জোর দেওয়ার মাধ্যমে হেপাটাইটিস প্রতিরোধের আহ্বান জানান।