হার দিয়ে শুরু বাংলাদেশের সুপার এইট

ডিএলএস মেথডে ২৮ রানের জয় অস্ট্রেলিয়ার

অস্ট্রেলিয়ার হয়ে হ্যাটট্রিক করেন প্যাট কামিন্স। ছবি : ক্রিকইনফো

সুপ্রভাত স্পোর্টস ডেস্ক ে»

ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৮ রানে হেরেছে বাংলাদেশ। ১৪১ রানের লক্ষ‍্য তাড়ায় অস্ট্রেলিয়া ইনিংসের দ্বাদশ ওভারে আবার বৃষ্টি নামলে আর খেলা সম্ভব হয়নি। সে সময় সাবেক বিশ্ব চ‍্যাম্পিয়নদের রান ছিল ২ উইকেটে ১০০। ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে প্রয়োজন ছিল কেবল ৭২।

বড় হারের ধাক্কা রান রেটে পিছিয়ে চার নম্বরে আছে বাংলাদেশ (-২.৪৭১)।

যে উইকেটে আগের ম্যাচে প্রায় দুইশো ছুঁইছুঁই রান করল দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই উইকেটে নেমে কেমন যেন খোলসবন্দি হয়ে রইলেন বাংলাদেশের ব্যাটাররা। ইতিবাচক অ্যাপ্রোচ দেখাতে না পেরে দেড়শোর আগেই থামল নাজমুল হোসেন শান্তর দল।

ভালো কিছুর সম্ভাবনা জাগিয়েও অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেটে ১৪০ রানের বেশি করতে পারল না বাংলাদেশ।

বাকিদের হতাশার দিনে চল্লিশ ছোঁয়া ইনিংস খেলেন নাজমুল হোসেন শান্ত ও তাওহিদ হৃদয়। আগের ম্যাচগুলোতে ব্যর্থতার বৃত্তে ঘুরে থাকা শান্ত ৫ চার ও ১ ছক্কায় করেন ৩৬ বলে ৪১ রান। হৃদয়ের ব্যাট থেকে আসে ২টি করে চার-ছক্কায় ২৮ বলে ৪০ রান।

টানা ব্যর্থতার মধ্যে থাকা লিটন কুমার দাস ১৬ রান করতে খেলেন ২৫ বল। টানা দ্বিতীয় ম্যাচে খালি হাতে ফেরেন আরেক ওপেনার তানজিদ হাসান। দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ ও সাকিব আল হাসানও বেশি কিছু করতে পারেননি।

অস্ট্রেলিয়ার হয়ে হ্যাটট্রিক করেন প্যাট কামিন্স। চলতি আসরের প্রথম ও সব মিলিয়ে বিশ্বকাপের সপ্তম হ্যাটট্রিক এটি। এছাড়া অ্যাডাম জ্যাম্পা নেন ২ উইকেট।

অ্যান্টিগায় সুপার এইটের লড়াই হয়েছে একপেশে। ডিএলএস মেথডে বাংলাদেশকে ২৮ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। আগে ব্যাট করে স্রেফ ১৪০ রানের পুঁজি গড়ে বাংলাদেশ। ১১.২ ওভারে অস্ট্রেলিয়া ২ উইকেটে ১০০ রান তুলতে বৃষ্টিতে আর খেলা হয়নি। বৃষ্টি আইনে তাই সহজেই জিতে পুরো পয়েন্ট তুলে নিল মিচেল মার্শের দল।

লেগ স্পিনার রিশাদ হোসেন ২৩ রানে নিলেন ২ উইকেট। অস্ট্রেলিয়ার ব‍্যাটসম‍্যানদের কিছুটা আটকে রাখতে পারলেন আসরে প্রথমবার খেলতে নামা শেখ মেহেদি হাসান।

শুরুতে জীবন পেয়ে অপরাজিত পঞ্চাশে অস্ট্রেলিয়ার জয়ে বড় অবদান ওপেনার ডেভিড ওয়ার্নার। তবে ম‍্যাচ সেরার পুরস্কার জিতেছেন আসরে প্রথম হ‍্যাটট্রিক উপহার দেওয়া প‍্যাট কামিন্স। ২৯ রানে অভিজ্ঞ এই পেসার নিয়েছেন ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১৪০/৮ (তানজিদ ০, লিটন ১৬, শান্ত ৪১, রিশাদ ২, হৃদয় ৪০, সাকিব ৮, মাহমুদউল্লাহ ২, মেহেদি ০, তাসকিন ১৩*, তানজিম ৪*; স্টার্ক ৪-০-২১-১, হেইজেলউড ৪-১-২৫-০, কামিন্স ৪-০-২৯-৩, জ্যাম্পা ৪-০-২৪-২, স্টয়নিস ২-০-২৪-১, ম্যাক্সওয়েল ২-০-১৪-১)

অস্ট্রেলিয়া: ১১.২ ওভারে ১০০/২ (ওয়ার্নার ৫৩*, হেড ৩১, মার্শ ১, ম্যাক্সওয়েল ১৪*; মেহেদি ৪-০-২২-০, তানজিম ১-০-৯-০, তাসকিন ১.২-০-২২-০, মুস্তাফিজ ২-০-২৩-০, রিশাদ ৩-০-২৩-২)