স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ

প্রধানমন্ত্রী নিজের নামে প্রতিষ্ঠান চান না

সুপ্রভাত ডেস্ক »

নতুন অর্থবছরের জন্য ন্যায্যতার ভিত্তিতে অনুমোদিত বাজেট স্বচ্ছতা ও দক্ষতার সঙ্গে বাস্তবায়ন করতে সবাইকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১ জুলাই) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্বকালে তিনি এ নির্দেশ দেন।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, প্রধানমন্ত্রী একটি বিশেষ নির্দেশনা দিয়েছেন যাতে বাজেট বাস্তবায়নে সবাই অত্যন্ত সতর্কতা ও স্বচ্ছতা নিশ্চিতে মনোযোগী হয়।

মাহবুব হোসেন বলেন, ‘তিনি(প্রধানমন্ত্রী) সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের জন্য সবাইকে নির্দেশনা দিয়েছেন।’

রবিবার (৩০ জুন) জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট পাস হয়।

এছাড়া পদ্মা সেতু অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স কোম্পানি (পিএলসি) গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

পদ্মা সেতু পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য আলাদা কোম্পানি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি শতভাগ সরকারি মালিকানাধীন কোম্পানি হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, কোম্পানি আইন অনুযায়ী এই কোম্পানি গঠন করা হচ্ছে।

বোর্ডের অর্গানোগ্রাম ঠিক করা হবে জানিয়ে তিনি বলেন, সেতু বিভাগ ও অর্থ বিভাগসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধির সমন্বয়ে কোম্পানির ১৪ সদস্যের একটি পরিচালনা পর্ষদ থাকবে।

বর্তমানে কোরিয়া এক্সপ্রেসওয়ে এবং চীনের মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) সেতুর টোল সংগ্রহ ও রক্ষণাবেক্ষণের কাজ করছে। বিদেশি কোম্পানিগুলোকে পাঁচ বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে মাহবুব হোসেন বলেন, দুটি বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে সম্পাদিত চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর প্রস্তাবিত কোম্পানি দায়িত্ব নেবে।

এছাড়া মাদারীপুরের শিবচরে ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি অ্যাক্ট, ২০১৪ -এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তবে প্রধানমন্ত্রীর নির্দেশনায় এই আইনে শেখ হাসিনার নাম বাদ দিয়ে শুধু ‘ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি শিফট আইন’ নাম দেওয়া হয়েছে।

সচিব জানান, এই প্রস্তাবে প্রধানমন্ত্রী তার নাম বাদ দিতে নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, উনার নামে কোনও প্রতিষ্ঠান করা হবে না। উনি এই প্রতিষ্ঠানের নাম ‘ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট)’ রাখার নির্দেশনা দিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি মূলত তথ্য, প্রযুক্তি ও যোগাযোগ সংক্রান্ত গবেষণা, প্রযুক্তি উদ্ভাবন, প্রশিক্ষণকেন্দ্রিক হাইলেভেল টেকনোলজি বেইজড ইনস্টিটিউট হবে। মাদারীপুরের শিবচরে এই ইনস্টিটিউট করার উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ। এটি এই ক্যাটাগরির প্রথম প্রতিষ্ঠান। এজন্য মন্ত্রিসভার পক্ষ থেকে প্রধানমন্ত্রীর নামে প্রতিষ্ঠানটি করার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী তাতে সম্মতি দেননি।

এসময় একজন সাংবাদিক জানতে চান প্রধানমন্ত্রীর নামে অন্য কোনও প্রতিষ্ঠান হবে কি? জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, উনার নামে উনি আর কোনও প্রতিষ্ঠান করবেন না।