সাড়ে ২৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে হচ্চারঘাট ব্রিজ

ভিত্তিস্থাপন ১৩ নভেম্বর

রাউজানের হচ্চারঘাটে বেগুনভার্তি ভার কাধে নিয়ে সর্তা খাল পাড়ি দিচ্ছেন কৃষক

নিজস্ব প্রতিনিধি, রাউজান »

দীর্ঘকাল থেকে একটি সেতুর অভাবে দুর্ভোগে থাকা মানুষের জন্য রাউজানের সর্তা খালের উপর নির্মিত হবে হচ্চারঘাট ব্রিজ। ৩২০ মিটার দৈর্ঘ্য এ ব্রিজের ভিত্তিপ্রস্তর দেয়া হবে ১৩ নভেম্বর।

সরেজমিনে দেখা যায় রাউজান-ফটিকছড়ির বুক ছিঁড়ে বহমান আছে পাহাড়ি এক ¯্রােতা খাল সর্তা। এই খালের দুই পাড়ে হাজার হাজার হেক্টর জমিতে নানা জাতের মৌসুমী ফলমূল উৎপাদন করে কৃষকরা। দুটি উপজেলার খনিকটা দুর্গম এলাকা হিসাবে পরিচিত রাউজানের হলদিয়া ইউনিয়নের পাহাড় পাদদেশের গ্রাম হচ্চারঘাট ও ফটিকছড়ি উপজেলার খিরাম আর ধর্মপুরের কিছু গ্রাম, অপরদিকে পাশ্বর্বতী রাঙামাটি জেলার কাউখালী উপজেলার বার্র্মাছড়ি. লক্ষীছড়ি, শুকনাছড়ি, সর্তা বন বিট।

খালের দুই পাড়ে বিভক্তি রেখা টেনে রাখা সর্তার কারণে একটু ছেদ পড়েনি দুই উপজেলার মানুষের সম্পর্কে। দৈনন্দিন রুটিরুজির প্রয়োজন, দুই প্রান্তের শিক্ষা প্রতিষ্ঠানে ছেলে মেয়েদের লেখাপড়া, কৃষিজাত পণ্যের বেচাকেনা, সব ধরনের যোগাযোগ করে আসছে এ অঞ্চলের মানুষ খালের পানি সাঁতরিয়ে।

এ ব্যাপারে কথা হয় হচ্চারঘাট গ্রামের মেম্বার সবুজ বড়–য়ার সঙ্গে। তিনি বলেন স্বাধীনতার পরবর্তী সময় থেকে এই এলাকার মানুষ হচ্চারঘাটে একটি সেতুর আবদার নিয়ে রাজনৈতিক নেতাদের কাছে অনেক ছোটাছুটি করেছে, সবাই শুধু প্রতিশ্রুতিই দিয়ে গেছেন। কেউ প্রতিশ্রুতি রক্ষা করেননি। সর্বশেষ এর বাস্তবায়ন করছেন রাউজানের সংসদ সদস্য ফজলে করিম চৌধুরী।

ফটিকছড়ির কৃষক নুরুল আলম বলেছেন বাবা-দাদার আমল থেকে এপার ওপারের মানুষ খালের পানি সাঁতরিয়ে উৎপাদিত ফলমূল বিক্রির জন্য আনা নেয়া করে আসছে। এখন হচ্চাঘাটে ব্রিজ নির্মাণ হচ্ছে এমন সংবাদে এ অঞ্চলের অত্যন্ত আনন্দিত।

রাউজান উপজেলা চেয়ারম্যান এহেসানুল হায়দার বলেছেন, সর্তার দুই পাড়ে হাজার হাজার হেক্টর জমিতে ফলমূল উৎপাদিত হয় সারা বছর।

রাউজানের সংসদ সদস্য ফজলে করিম চৌধুরী এই এলাকার কৃষিজীবিদের উৎপাদিত ফসল দ্রুত বাজারজাত করা সহজতর ও সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে ব্রিজ নির্মাণ করার উদ্যোগ নিয়েছেন। এই ব্রিজ নির্মাণের মাধ্যমে তিনি দুই উপজেলার মানুষের মধ্যে সেতুবন্ধন রচনা করে দিচ্ছেন।

জানতে চাইলে হচ্চাঘাট ব্রিজের প্রকল্প পরিচালক আবু জাফর মোহাম্মদ সেকান্দর বলেছেন স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এই ব্রিজটি নির্মাণ করছে। ১৩ নভেম্বর ব্রিজটি ভিত্তিস্থাপন করার কথা রয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের রাউজান উপজেলা প্রকৌশলী আবুল কালাম বলেছেন, হচ্চারঘাট মুল ব্রিজটির হবে দৈর্ঘ্য ৪৫০ মিটার, দুই পাশে অ্যাপ্রোচ সড়ক থাকবে ৩২০ মিটার। নির্মাণ ব্যয় হবে ২৪ কোটি ৬৬ লাখ টাকা।