সহজ ম্যাচ কঠিন জয়

শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

মাহমুদউল্লাহ রিয়াদ ‘পুলসিরাত’ পার করলেন ১ ওভার হাতে রেখে। ছবি: ক্রিকইনফো।

সুপ্রভাত স্পোর্টস ডেস্ক »

স্নায়ু চাপের কঠিন পরীক্ষা। অবশেষে সেই পরীক্ষায় উত্তীর্ণ। শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারাল বাংলাদেশ।

বহুল কাঙ্ক্ষিত জয় ধরা দিলো বাংলাদেশ দলের হাতে। এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুইবার শ্রীলঙ্কার মুখোমুখি হয়ে টাইগাররা জয়ের দেখা পায়নি। দু’দলের সর্বশেষ সিরিজও ২-১ ব্যবধানে গেছে লঙ্কানদের পকেটে। তার ওপর বাংলাদেশ সাম্প্রতিক সময়ে সহযোগী দেশ যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হেরে কিছুটা ব্যাকফুটে। আজও লঙ্কানদের বিপক্ষে ম্যাচটা কঠিন করে তোলেন টপ অর্ডাররা। হৃদয়ের ঝোড়ো ব্যাটিংয়ে শেষদিকে ধুঁকতে ধুঁকতে ২ উইকেটে জয় পেল বাংলাদেশ।

ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে আগে ব্যাট করা শ্রীলঙ্কাকে দারুণ আক্রমণের মুখে ফেলেন মুস্তাফিজুর রহমান ও রিশাদ হোসেন। নিয়ন্ত্রিত বোলিংয়ের পাশাপাশি দুজনই তিনটি করে উইকেট নিয়েছেন। ফলে সর্বসাকুল্যে ৯ উইকেটে মাত্র ১২৪ রানের পুঁজি দাঁড় করায় ওয়ানিন্দু হাসারাঙ্গার দল। সেই রানের চাপও শুরুতে নিতে পারেননি টপ অর্ডারে নামা সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

৩০ রানেই তিন উইকেট হারানো বাংলাদেশ পথ খুঁজে পায় তাওহীদ হৃদয়ের কল্যাণে। তিনি যখন ফিরছেন তখন জয় পেতে আর ৫০ বলে ৩৪ রান দরকার টাইগারদের। সেই ম্যাচটাই কিনা কঠিন বানিয়ে ফেলেন সাকিব আল হাসান ও রিশাদ হোসেনরা। আবারও সেই নুয়ান থুসারা জুজু। বাংলাদেশের মাটিতে হওয়া শ্রীলঙ্কার সর্বশেষ সফরে দ্বিতীয় টি-টোয়েন্টিতে তার ইয়র্কারে নাকানিচুবানি খেয়েছিল স্বাগতিকরা। এই ম্যাচও যেন সেদিকেই মোড় নিচ্ছিল। তবে শেষ সম্বল মাহমুদউল্লাহ রিয়াদ সেই ‘পুলসিরাত’ পার করলেন ১ ওভার হাতে রেখে।

এর আগে শ্রীলঙ্কাকে ১২৪ রানে আটকায় বাংলাদেশ। প্রথম ৬ ওভারে শ্রীলঙ্কার রান ২ উইকেটে ৫৩। পরের ১৪ ওভারে মাত্র ৭১! হারিয়েছে ৭ উইকেট। রিশাদ-তাসকিন-মুস্তাফিজের দুর্দান্ত বোলিংয়ে কামব্যাক করে বাংলাদেশ। এতে বিশ্বকাপের শুরুর অভিযানে শ্রীলঙ্কাকে ১২৪ রানে বেঁধে ফেলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে জয় পেতে বাংলাদেশের টার্গেট ১২৫ রান। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেন নিশাঙ্কা। রিশাদ-মুস্তাফিজ নেন ৩টি করে উইকেট। তাসকিন ২ ও তানজিম শেষ ওভারে নেন ১টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ২০ ওভারে ১২৪/৯ (থুশারা ০*, পাথিরানা ০*, মেন্ডিস ৮, কামিন্দু ৪, নিসাঙ্কা ৪৭, আসালাঙ্কা ১৯, হাসারাঙ্গা ০, ধনাঞ্জয়া ২১, শানাকা ৩, থিকশানা ০, ম্যাথুস ১৬)

বাংলাদেশ ১৯ ওভার ১২৫/৮ লক্ষ্য; ১২৫ (মাহমুদউল্লাহ ১৬*, তানজিম ১*; সৌম্য ০, তানজিদ ৩, শান্ত ৫, হৃদয় ৪০, লিটন ৩৬, সাকিব ৮, রিশাদ ১, তাসকিন ০)

ফল: বাংলাদেশ ২ উইকেটে জয়ী। ম্যাচসেরা: রিশাদ হোসেন।