সচিবালয়ে ঢুকে শিক্ষার্থীদের বিক্ষোভ, আটক অর্ধশতাধিক

সচিবালয়ে ঢুকে পড়া প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থীকে আটক করে পুলিশ। ছবি: সংগৃহীত

সুপ্রভাত ডেস্ক »

এইচএসসি পরীক্ষায় বৈষম্যহীন ফলাফলের দাবিতে সচিবালয়ে ঢুকে পড়া শিক্ষার্থীদের কয়েকজনকে হেফাজতে নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

আজ বুধবার (২৩ অক্টোবর) দুপুরে শিক্ষার্থীদের একটি দল হঠাৎ সচিবালয়ে ঢুকে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, কয়েকশ শিক্ষার্থী সচিবালয়ের নিরাপত্তা বলয় ভেঙে ৬ নম্বর ভবনের নিচে জড়ো হয়ে বিক্ষোভ করতে চায়। সচিবালয়ের ৬ নম্বর ভবনে শিক্ষা মন্ত্রণালয়ের কার্যালয়।

সে সময় সচিবালয়ে কর্তব্যরত নিরাপত্তাকর্মীরা দ্রুত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। পরে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

বিকেল ৪টা পর্যন্ত সচিবালয়ের সব গেইট বন্ধ ছিল।

আরেক প্রত্যক্ষদর্শী জানান, শিক্ষার্থীরা ঢুকে পড়ায় সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিকেল সোয়া ৪টার দিকে সচিবালয়ের মূল গেট খুলে দিলে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে।

বিক্ষোভকারীদের মধ্যে সন্দেহভাজন কয়েকজনকে পুলিশ আটক করেছে। তাদের পরিচয় নিশ্চিত হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

ডিএমপির ডেপুটি কমিশনার তালেবুর রহমান জানান, ৫৩ জনকে আটক করা হয়েছে। তাদেরকে জিজ্ঞাসাবাদ করা করা হবে।

একজন শিক্ষার্থী জানান, তারা এর আগে ঢাকা শিক্ষা বোর্ডের সামনে আন্দোলন করেছেন। সেই সঙ্গে দেশের বিভিন্ন বোর্ডে তাদের ওপর যে হামলা হয়েছে, তার বিচার চান।

এর আগে এই শিক্ষার্থীদের একটি অংশ ঢাকার বকশি বাজারে অবস্থিত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ভেতরে ঢুকে বিক্ষোভ ও ভাঙচুর করে।