শেয়ার বাজার: পাঁচদিন পর সূচক বাড়লেও কমলো লেনদেন

রাজিব শর্মা »
টানা ৫ কার্যদিসে পতনের পর অবশেষে সূচকের উত্থান হয়েছে দেশের দ্বিতীয় প্রধান পূঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এ কয়েকদিনের ব্যবধানে সিএসইতে বেড়েছে দুইটি সূচকের মান আর ডিএসসিতে সবকটি সূচকের মান আংশিক বেড়েছে। তবে উভয় শেয়ারবাজারেই কমেছে লেনদেন ও শেয়ারের দাম।
গতকাল পুঁজিবাজারে চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।
সিএসসি ও ডিএসসিতে বেড়েছে সূচক
পুঁজিবাজারে সিএসইতে এদিন কমেছে তিনটি সূচকের মান কমলেও বেড়েছে দুইটি সূচকের মান আর ডিএসসিতে সবকটি সূচকের মান আংশিক বেড়েছে। সিএসসিতে সার্বিক সূচক সিএএসপিআই ৩৬ দশমিক ৬৪ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১৮ দশমিক ৭৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪ হাজার ৫১৩ দশমিক ৩১ পয়েন্টে ও ৮ হাজার ৮৩১ দশমিক ৮৯ পয়েন্টে।
আর সিএসআই সূচক ৩ দশমিক ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৪০ দশমিক ২৩ পয়েন্টে। তবে সিএসই-৫০ সূচক ২ দশমিক ৩০ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ৭০ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে যথাক্রমে অবস্থান করছে ১ হাজার ১১৫ দশমিক ০৬ পয়েন্টে ও ১১ হাজার ৯৯৭ দশমিক ৫৯ পয়েন্টে।
অন্যদিকে, ডিএসইতে বেড়েছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১৭৩ দশমিক ১১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৭ দশমিক ৫৩ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৯০৩ দশমিক ৭৯ পয়েন্ট ও ১ হাজার ১৫৬ দশমিক ৯৯ পয়েন্টে।
একদিনে কমেছে ১৮ কোটি টাকার লেনদেন
উভয় বাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন। সিএসইতে লেনদেন হয়েছে, ৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার। একদিনের ব্যবধানে লেনদেন কমেছে ৩৬ লাখ টাকা। অন্যদিকে, ডিএসসিতে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৬২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার। ব্যবধানে লেনদেন কমেছে ১৭ কোটি ৬৫ লাখ টাকা। বলা যায়, একদিনের ব্যবধানে উভয় বাজারে লেনদেন কমেছে প্রায় ১৮ কোটি চেয়ে বেশি।
লেনদেনে অধিকাংশ শেয়ারের দাম কমেছে
অন্যদিকে সোমবার উভয় বাজারের ৫৭৬ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। তার মধ্যে ২০৩ টি কোম্পানির শেয়ার বাড়লেও কমছে ২৮৩টি কোম্পানির শেয়ার আর অপরিবর্তিত রয়েছে ৯০টি কোম্পানির শেয়ার।
সিএসইতে ১৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ৯৯টির ও অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারদর। অন্যদিকে, ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ১৫০টি কোম্পানির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ারের দাম।