শিরোনামহীনের ‘জন্মদিন’ ভাবনা

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

ব্যান্ড শিরোনামহীনের জন্ম ১৯৯৬ সালে। যদিও নিজেদের অস্তিত্ব পুরোপুরি জানান দিতে দলটি সময় নেয় টানা ৮ বছর। ২০০৪ সালে প্রকাশ করে প্রথম অ্যালবাম ‘জাহাজী’। তার পরের গল্পটি সবাইকে ছাপিয়ে শুধু নিজেদের অতিক্রম করার পালা। যা সর্বশেষ ‘বাতিঘর’ অ্যালবাম দিয়ে এখনও অব্যাহত।
পুরনো গল্প এই অবেলায় তুলে ধরার কারণ, ৪ জুলাই হুট করেই অন্তর্জাল আলোচনায় শিরোনামহীনের ‘শুভ জন্মদিন’ ভাবনা!
না। ১৯৯৬ সালের ৪ জুলাই দলটির জন্ম হয়নি। আসল জন্মদিন ১৪ এপ্রিল। তবুও এই বৃষ্টিস্নাত আষাঢ়-দুপুরে সংগীতপ্রেমীদের আলোচনার অংশ হয়ে উঠলো দলটির ‘জন্মদিন’!
কারণ, মাত্রই প্রকাশ হলো ‘শুভ জন্মদিন’ শিরোনামের নতুন গানচিত্র। এটি তাদের বহুল আলোচিত ‘বাতিঘর’ অ্যালবামের অংশ। জানান, শিরোনামহীন দলনেতা।
সদ্য প্রকাশিত গানটির কথা যথারীতি লিখেছেন জিয়াউর রহমান। সুর দিয়েছেন সুদীপ্ত সিনহা দিপু। গেয়েছেন শেখ ইশতিয়াক। শুধু গেয়েই ক্লান্ত হননি শিরোনামহীন ব্যান্ডের এই নতুন পালক। বানিয়েছেন দলের সবাইকে নিয়ে একটি জন্মদিন ও পার্টি মুডের ভিডিও।
গানটির কথা, সুর, কণ্ঠ এবং ভিডিও-সবমিলিয়ে শিরোনামহীনের মানসম্মত ধারা রক্ষা করা হয়েছে নিশ্চিতভাবে। শ্রোতা-দর্শকের প্রতিক্রিয়া পড়লে সেটি অনুমান করা যায়।
শুভ জন্মদিন প্রসঙ্গে এখনই পুরোপুরি প্রতিক্রিয়া জানাতে চাইলেন না দলনেতা জিয়া। বরং অপেক্ষায় আছেন শ্রোতা প্রতিক্রিয়াগুলো এক এক করে পড়ার। গানটি তৈরির প্রেক্ষাপট প্রসঙ্গে জিয়াউর রহমান বললেন, আমাদের দেশে জন্মদিন উদযাপনে কিংবা কাউকে উইশ করার জন্য খুব বেশি গান কিন্তু নেই। এটা আমাদের ব্যর্থতা। এরমধ্যে উদাহরণ টানলে ঘুরে ফিরে মাইলস-এর একটা গানই খুঁজে পাই। এই বিষয়টি আমাদের ভাবিয়েছে অনেকদিন। আমরা চেষ্টা করেছি জন্মদিন বিষয়ে উইশফুল একটা আনন্দের গান করার। ভিডিওটাও সেই পরিকল্পনা ধরে করেছি। অবশ্যই সেটা আমাদের ভঙ্গিমায়। কেমন লাগলো সবার, সেটা জানার অপেক্ষায় এবার।
‘শুভ জন্মদিন’ ৪ জুলাই দুপুরে একসঙ্গে উন্মুক্ত হয়েছে শিরোনামহীন-এর ইউটিউব চ্যানেল ছাড়াও অ্যাপল মিউজিক, স্পটিফাই, জিওসাওয়ান, ইংক মিউজিক, ইউটিউব মিউজিকসহ দেশ বিদেশে বেশ ক’টি মিউজিক স্ট্রিমিং সাইটে।