রুপিতে বাণিজ্যে যুগান্তকারী উদ্যোগ

কর্মশালায় ভারতীয় সহকারী হাইকমিশনার রাজীব রঞ্জন

ভারতের রুপিতে বাণিজ্য নিষ্পত্তির প্রক্রিয়াটি ভারত-বাংলাদেশ সম্পর্কেও ক্ষেত্রে একটি গেইম চেঞ্জার হতে পারে বলে মন্তব্য করেছেন ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন।
রোববার নগরীর পেনিনসুলা হোটেলে অনুষ্ঠিত কর্মশালায় তিনি একথা বলেন।
রুপিতে বাণিজ্যে সচেতনতা বৃদ্ধি এবং যুগান্তকারী এই উদ্যোগ সম্পর্কে আরও ভালোভাবে বোঝানোর লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করে চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাইকমিশন।
অনুষ্ঠানে এই গুরুত্বপূর্ণ পদক্ষেপের মূল স্টেকহোল্ডার- বাংলাদেশ ব্যাংক, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সোনালী ব্যাংক এবং স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
ডা. রাজীব রঞ্জন আশা প্রকাশ করেন যে, ভারতীয় রুপিতে বাণিজ্য নিষ্পত্তির এই প্রক্রিয়াটি ভারত-বাংলাদেশ অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে একটি গেম চেঞ্জার হতে পারে। তিনি চট্টগ্রামের ব্যবসায়ী নেতৃবৃন্দকে এগিয়ে আসতে এবং দুই দেশের মধ্যে বাণিজ্য প্রবাহ বাড়াতে এই প্রক্রিয়াটি ব্যবহার করার আহ্বান জানান।
এ উদ্যোগের সুবিধাগুলি গণনা করার সময় উল্লেখ করে রাজীব রঞ্জন অনুরোধ করেন যে, আমাদের তাড়াতাড়ি উপসংহারে পৌঁছানো উচিত নয় বরং আমাদের এই প্রক্রিয়াটিকে স্থায়ী হওয়ার জন্য কিছু সময় দেওয়া উচিত।
কর্মশালায় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বাংলাদেশ অপারেশন প্রধান শ্রী অমিত কুমার একটি বিশদ উপস্থাপনা তুলে ধরেন এবং উপস্থিতদের প্রশ্ন ও উদ্বেগের উত্তর দেন। এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. বদিউজ্জামান দিদার, ইবিএল ব্যাংকের অতিরিক্ত এমডি মো. আহমেদ শাহীন, সোনালী ব্যাংকের জেনারেল ম্যানেজার সাইফুল আজিজ।
এ সময় চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নবনির্বাচিত সভাপতি ও সহ-সভাপতি, চেম্বারের কয়েকজন পরিচালক ও উইমেন চেম্বারের সভাপতি উৎসাহের সঙ্গে আলোচনায় অংশ নেন। এছাড়া প্যাসিফিক জিন্সের এমডি সৈয়দ মো. তানভীর, সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, কেএসআরএম এর ডিএমডি মো. শাহারিয়ার রাহাত এবং বিএসআরএম, ইস্পাহানি গ্রুপ, একিউএন্ডএস এবং চট্টগ্রামের অন্যান্য ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি