রিয়াজউদ্দিন বাজারে অগ্নিকাণ্ডে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দিন বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে দগ্ধ হয়ে মৃত্যু হয়েছে তিনজনের। এ ঘটনায় আহত দুই নারী চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন।

নিহত তিনজনের মধ্যে দুজনের পরিচয় জানা গেছে। তারা হলেন- সাতকানিয়া উপজেলার এওচিয়া ইউনিয়নের পশ্চিম গাটিয়াডেঙ্গা এলাকার শামসুল আলমের ছেলে মো. রিদুয়ান (৪৫) ও একই উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের মির্জাখিল বাংলাবাজার এলাকার মো. শাহেদ (১৮)।

ফায়ার সার্ভিস জানায়, বৃহস্পতিবার (২৭ জুন) দিবাগত রাত ১টা ৩৫ মিনিটের দিকে রিয়াজউদ্দিন বাজারের মোহাম্মদিয়া প্লাজা নামের চারতলা একটি মার্কেটের দ্বিতীয় তলার ব্রাদার্স টেলিকম দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। ধারনা করা হচ্ছে  বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত। আগুন পার্শ্ববর্তী রেজোয়ান কমপ্লেক্সেও ছড়িয়ে পড়ে। পাশাপাশি হওয়ায় দুটি ভবনে আগুন দ্রুত ছড়ায়।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের নন্দনকানন, চন্দনপুরা, আগ্রাবাদ ও লামার বাজারসহ মোট ৪টি স্টেশনের ৮টি ইউনিট কাজ করে। শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

নন্দনকানন পুলিশ ফাঁড়ি সুত্রে জানা যায়, অগ্নিকাণ্ডের সময় পাঁচতলার একটি বাসা থেকে হতাহত ব্যক্তিরা বের হতে পারেননি। ধোঁয়ায় শ্বাস নিতে না পেরে অচেতন হয়ে পড়েন তাঁরা। এ অবস্থায় হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তিনজনকে মৃত ঘোষণা করেন। অপর দুই আহত নারী হাসপাতালে ভর্তি রয়েছেন।

বৃহস্পতিবার দিবাগত রাত ১টা ৪০ মিনিটের দিকে রিয়াজউদ্দিন বাজারে আগুন লাগে। চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো. আবদুর রাজ্জাক শুক্রবার (২৮ জুন) সকালে বলেন, বাজারের চারতলা একটি মার্কেটের দ্বিতীয় তলার একটি দোকান থেকে আগুন লাগে। আজ শুক্রবার ভোর সাড়ে পাঁচটার দিকে আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের আটটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। প্রাথমিকভাবে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে মনে করা হচ্ছে। একটি ভবনের সঙ্গে আরেকটি ভবন লাগোয়া হওয়ায় আগুন ছড়িয়ে পড়ে ও নিয়ন্ত্রণে আনতে সমস্যা হয়।

প্রাথমিক ভাবে ক্ষয়-ক্ষতির পরিমাণও জানাতে পারেনি ফায়ার সার্ভিস। দোকানগুলো মোবাইল এক্সেসরিজের হওয়ায় ধারনা করা হচ্ছে ক্ষতির পরিমাণ কয়েক কোটি টাকা হবে।