মুচলেকায় ছাড়া পেলেন ১৬ শিক্ষার্থী

বহিরাগত চারজন গ্রেপ্তার

এক বিক্ষোভকারীকে আটক করে পুলিশ । ছবি: রনী দে

সুপ্রভাত ডেস্ক »

নগরীর চেরাগী পাহাড় মোড়ে কোটা সংস্কার আন্দোলনের ব্যানারে আবার বিক্ষোভের সময় আটক শিক্ষার্থীদের মুচলেকা নিয়ে ছেড়ে দিয়েছে পুলিশ।

তবে সোমবার এসব শিক্ষার্থীর মধ্যে অনুপ্রবেশের অভিযোগে ‘বহিরাগত’ চারজনকে গ্রেপ্তারের কথা জানিয়েছেন কোতোয়ালী থানায় ওসি কেএম ওবায়দুর রহমান।

তিনি বলেন, কর্তব্যে বাধা দেওয়ার অভিযোগে মঙ্গলবার কোতোয়ালী থানায় একটি মামলা হয়েছে। এ মামলায় ১৬ জনের নামোল্লেখ করে অজ্ঞাত ৩০০/৪০০ জনকে আসামি করা হয়েছে।

“ঘটনাস্থল ও আশেপাশের এলাকা থেকে আটক করা ১৬ শিক্ষার্থীকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। তাদের মধ্যে অনুপ্রবেশকারী চারজন বহিরাগতকে গ্রেপ্তার দেখানো হয়েছে।” খবর বিডিনিউজের।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের হেফাজতে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ক রোববার ভিডিও বার্তায় চলমান আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেন। কিন্তু সমন্বয়কদের দিয়ে ‘জোর করে’ বিবৃতি দেওয়ানো হয়েছে অভিযোগ করে ৯ দাবিতে সোমবার চেরাগী পাহাড় মোড়ে বিক্ষোভে জড়ো হয় একদল শিক্ষার্থী।

পরে পুলিশ টিয়ার সেল ও সাউন্ড গ্রেনেড মেরে তাদের ছত্রভঙ্গ করে দেয়। ঘটনাস্থল ও আশেপাশের এলাকা থেকে ২০ জনকে আটক করে। সেদিনই তাদের মধ্যে ১৬ শিক্ষার্থীকে ছেড়ে দিয়ে বাকি চারজনকে ‘বহিরাগত’ দাবি করে কোতয়ালি থানার মামলায় গ্রেপ্তার দেখায় পুলিশ।

চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) কাজী মো. তারেক আজিজ বলেন, কোতোয়ালির পাশাপাশি পাহাড়তলী থানায় আলাদা একটি মামলা হয়েছে। এ নিয়ে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার ঘটনায় গত ১৬ থেকে ৩০ জুলাই পর্যন্ত চট্টগ্রাম নগরীতে ২২টি মামলা হয়েছে।

এসব মামলায় গত ২৪ ঘণ্টায় গ্রেপ্তার ৩৪ জনসহ মোট ৫৬৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।