মানহীন-ভেজাল পণ্যে ক্ষতিগ্রস্ত হয় ভোক্তারা

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, প্রথমে ব্যবসায়ীদের নৈতিকতার বোধটা আনা দরকার। তারা যদি ভালো পণ্য বাজারে না আনে ভোক্তার কাছে যাবে মানহীন ও ভেজাল পণ্য, ক্ষতিগ্রস্ত হবে তারা। এভাবে চলতে থাকলে নতুন প্রজন্মের বেড়ে উঠা হুমকির মুখে পড়বে। সুস্থ জাতি গঠনে পিছিয়ে থাকবে দেশ। তাই সবাইকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হবে পণ্যের মান ধরে রাখতে।
গতকাল রোববার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে বিশ্ব মান দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
চট্টগ্রামে বিএসটিআইয়ের জনবল বৃদ্ধি, ল্যাবের পরিধি বাড়ানো, উন্নত যন্ত্রপতির ব্যবস্থার তাগিদও দেন তিনি।
সভায় বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন বলেন,
মায়ের বুকের দুধেও মাইক্রোপ্লাস্টিক (অতি দ্রুত প্লাস্টিক কণা) পাওয়া গেছে। শিশুরাও আজকাল নিরাপদ নয়। এসব বিষাক্ত কণা রক্তের সঙ্গে শরীরে ছড়িয়ে পড়ছে। যার কারণে দিন দিন ক্যানসারেরর রোগী বেড়ে গেছে। প্রতি বছর অনেকেই এ রোগে মারা যাচ্ছেন। আমাদের এসব বিষয়ে সচেতন হতে হবে। প্লাস্টিকের বিষয়ে কার্যত ব্যবস্থা না নিয়ে কেবল সরকারি সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করে কোনো লাভ হবে না জানান তিনি।
তিনি আরও বলেন, কর্ণফুলী নদী ড্রেজিং করতে গিয়ে ১৬ ফুট পলিথিন ও প্লাস্টিক রয়েছে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু নদীর ২৩ ফুট ভেতরে পলিথিন ও প্লাস্টিকের স্তর পাওয়া গেছে, যা আশঙ্কার বিষয়। এসব বিষয় মাথায় রেখে আমাদের কাজ করতে হবে। শব্দদূষণ কমিয়ে আনতে হাইড্রোলিক হর্ন ও যত্রতত্র পলিথিন ব্যবহার বন্ধে আরও সচেতন হতে হবে।
সভায় আলোচকরা বলেন, দেশের সিংহভাগ পণ্য চট্টগ্রাম বন্দর দিয়ে আসা যাওয়া করে। চট্টগ্রাম বাণিজ্যনগরী হওয়া সত্ত্বেও একটি পণ্যের মান যাচাই বাছাই করতে ঢাকামুখী হতে হয়। কারণ নগরীতে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউতের (বিএসটিআই) অত্যাধুনিক মেট্রোলজি ল্যাবরেটরি সমৃদ্ধ ১০ তলা ভবনের চলমান কাজ বন্ধ রয়েছে। যার কারণে পণ্যের টেস্ট, রিপোর্ট পাওয়াসহ নানা কারণে জন্য বারবার ঢাকা আসা যাওয়া করতে হয়। এতে লম্বা একটা সময় চলে যায়, পড়তে হয় ভোগান্তিতে। তাই ভবনটি দ্রত নির্মাণ করার দাবি জানিয়েছেন চট্টগ্রাম ব্যবসায়ীরা।
সভায় বিএসটিআইয়ের অত্যাধুনিক ১০তলা ভবনের অসমাপ্ত কাজ সম্পন্ন করতে জরুরি ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়।
বিএসটিআই চট্টগ্রামের পরিচালক প্রকৌশলী মো. নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ চট্টগ্রামের সভাপতি এস এম নাজের হোসাইনও বক্তব্য দেন।