ভাষাবিজ্ঞানী ড. মনিরুজ্জামান আর নেই

নিজস্ব প্রতিবেদক »

বিশিষ্ট ভাষাবিজ্ঞানী, গবেষক ও অধ্যাপক ড. মনিরুজ্জামান গতকাল ২৭ আগস্ট বিকেল ৫টা ১৫ মিনিটে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

মরহুমের প্রথম জানাজা গতকাল বাদ এশা রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হয়। আজ গ্রামের বাড়ি নরসিংদীর আদিয়াবাদে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে সমাহিত হবেন তিনি।

ড. মনিরুজ্জামানের জন্ম ১৯৪০ সালের ১৫ ফ্রেরুয়ারি। বাবা ছিলেন পুলিশ অফিসার। সে সূত্রে বাবার কর্মস্থল ব্রিটিশ ভারতের চব্বিশ পরগনা জেলার ঝিনাইদহে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পৈতৃক নিবাস নরসিংদীর রায়পুরার আদিয়াবাদে। তাঁর বাবার নাম  মো. নাদিরুজ্জামান, মা মোসোম্মৎ ফরিদান্নেছা।

তিনি প্রথমে নৈহাটি, পরে বরাহনগর, এরপর চব্বিশ পরগণায় ডায়মন্ড হারবারে পড়াশোনা করেন। ১৯৪৭ সালের দেশভাগের পর তাঁদের পরিবার চলে আসেন পৈতৃক গ্রাম আদিয়াবাদে। সেখানে গ্রামের স্কুলে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হন। ১৯৫৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তিনি বাংলা সাহিত্যে ১৯৬০ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৬১ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর ভারতের মহীশূর বিশ্ববিদ্যালয় থেকে ভাষাবিজ্ঞানে পিএইচডি করেন।

তিনি অধ্যাপনা শুরু করেন ১৯৬১ সালে জামালপুর আশেক মাহমুদ কলেজে। সেখানে ৭/৮ মাস অধ্যাপনার পর ১৯৬২ সালে চট্টগ্রাম কলেজে যোগদান করেন। ১৯৬৭ সালে বরিশালে বি এল কলেজ এবং কিছুকাল পর ১৯৬৮ সালের মে মাস থেকে ২০০৬ সাল পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেন।

অধ্যাপক মনিরুজ্জামান জীবনের অধিকাংশ সময় চট্টগ্রামে কাটিয়েছেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ছিলেন। এ ছাড়া বাংলা বিভাগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি এবং কলা অনুষদের ডিনের দায়িত্ব পালন করেন। তিনি নজরুল ইনস্টিটিউটের পরিচালক ছিলেন। এমনকি রবীন্দ্র একাডেমির সিনিয়র সহ-সভাপতি, দক্ষিণ ভারতের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং মহীশূরের ভিজিটিং লেকচারার ছিলেন।

ভাষা, সাহিত্য ও ফোকলোর বিষয়ে তার ৩৫টির মতো বই ও শতাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি ২০১৫ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, চট্টগ্রাম একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০২৩ সালে একুশে পদকসহ অনেক পুরস্কার ও সম্মাননা লাভ করেন।

তাঁর গ্রন্থপঞ্জি

ভাষা সমস্যা ও অন্যান্য প্রসঙ্গ (প্রবন্ধ), নূরজাহান ও সাজাহান (সম্পাদনা), পুরুষ পরম্পরা (ছোটোগল্প), বাংলাদেশে লোকসংস্কৃতি সন্ধান ১৯৪৭-৭১ (গবেষণা), ভাষাতাত্ত্বিক ফিল্ডওয়ার্ক, উরমষড়ংংরধ রহ ইধহমষধফবংয ধহফ খধহমঁধমব চষধহহরহম (রিঃয উৎ. ট.ঘ. ঝরহময), বাংলা ভাষা (হুয়ামুন আজাদ ও অন্যান্য), ১ম খ- (সংকলন), বাংলা ভাষা (হুয়ামুন আজাদ ও অন্যান্য), ২য় খ- (সংকলন), ভাষাতত্ত্ব অনুশীলন (প্রবন্ধ ও গবেষণা), নবাব ফয়জুন্নেসা চৌধুরাণী (জীবনী), নিমপাতা তৈ তৈ (ছড়া), ঝঃঁফরবং রহ ঃযব ইধহমষধ খধহমঁধমব, সৃষ্টি সুখের উল্লাসে (সম্পাদনা), প্রলয়কেতন (সম্পাদনা), চট্টগ্রামে নজরুল (সম্পাদনা), সান্নিধ্যে ও গৌরবী স্মরণে (প্রবন্ধ), মৌলানা মনিরুজ্জামান এসলামাবাদী রচনাবলী, ১ম খ- (সম্পাদনা), নজরুল রচনাবলী, ১-৪ খ- (আনিসুজ্জামান ও অন্যান্য), উপভাষা চর্চার ভূমিকা (গবেষণা), সাজাহান (সম্পাদনা), লোকসাহিত্যের ভিতর ও বাহির, বাংলা  সাহিত্য : অতীত ও উত্তরকাল, ইদানীং বিপন্ন বড়ো (কাব্য), নদীতে মেঘের ছায়া (কাব্য) ও গোষ্ঠী পত্রিকা ও সাময়িকী (গবেষণা)।