ভারি বর্ষণে রেললাইনে পানি, ক্লাস-পরীক্ষা বাতিল

চবিতে পাহাড় ধস

সুপ্রভাত ডেস্ক »

অতি ভারি বর্ষণে রেললাইনে পানি জমে যাওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন ক্যাম্পাসে পৌঁছাতে পারেনি বলে সোমবারের সব ক্লাস ও পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ। এদিকে বৃষ্টিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একাধিক জায়গায় পাহাড় ধসের ঘটনাও ঘটেছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৩২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শুক্রবার থেকে নগরীর বিভিন্ন এলাকা পানির নিচে তলিয়ে আছে।

সোমবার সকালে নগরী থেকে শাটল ট্রেন ক্যাম্পাসের দিকে রওনা হলেও রেললাইনে পানি থাকায় পৌঁছাতে পারেনি।

ষোলশহরের স্টেশন মাস্টার মো. জয়নাল আবেদিন বলেন, সকাল সাড়ে ৭টা এবং ৮টার বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন একটি ক্যান্টনমেন্ট স্টেশন ও ষোলশহর স্টেশনে আটকে ছিল।

প্রচ- বৃষ্টিতে রেললাইন পানির নিচে চলে যাওয়ায় ট্রেন দুটোকে আবার চট্টগ্রাম রেল স্টেশন ফেরত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) চৌধুরী আমির মোহাম্মদ মুছা বলেন, ‘রেললাইনে পানি উঠে যাওয়ায় সোমবার সকাল থেকে বন্ধ আছে শাটল ট্রেন চলাচল। ফলে সকল বিভাগের চলতি পরীক্ষা বন্ধ রাখা হয়েছে।

এদিকে সোমবার ভোর সাড়ে ৪ টায় বিশ্ববিদ্যালয়ের শাহী কলোনি এলাকায় পাহাড় ধসে একটি বড় গাছ গিয়ে পড়ে একটি আধাপকা ঘরের ওপর।
তাতে ওই ঘরের দুই পাশের দেয়াল ভেঙে যায়। এসময় প্রতিবেশী এবং নিরাপত্তাকর্মীরা এসে বাড়ির ভেতরে আটকা পড়া পরিবারটির চার সদস্যকে উদ্ধার করে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নুরুল আজিম সিকদার বলেন, একজন মাথায় সামান্য ব্যথা পেয়েছে। পরিবারটিকে আপাতত বিশ্ববিদ্যালয় কলেজে আশ্রয় দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তাকর্মী মো. আব্দুর রাজ্জাক জানান, বিশ্ববিদ্যালয়ের কাটাপাহাড় রাস্তায়, পরিবহন দপ্তরসংলগ্ন এলাকায় এবং গোলপকুর এলাকায় পাহাড় ধস হয়েছে। আবার বেশ কয়েকটি জায়গায় গাছ উপড়ে পড়ে বৈদ্যুতিক তার ছিঁড়ে রাস্তা বন্ধ হয়ে আছে।