ব্যায়াম করেও কমছে না ওজন?

সুপ্রভাত ডেস্ক »

সময়ের সঙ্গে জীবনযাপনের ধরনে লেগেছে আধুনিকতার ছোঁয়া। সঙ্গে বেড়েছে স্বাস্থ্য নিয়ে সচেতনতাও। তবে খাদ্যভাসে জোর দিলেও ব্যস্ত সময়সূচি, আলস্যের কারণে ওয়ার্কআউটের ধারেপাশে যান না অনেকেই। আবার নিয়মিত শরীরচর্চা করলেও অনেকেই কাঙ্খিত ফল পান না। আসলে ব্যায়াম শুরুর আগে ও পরে কিছু নিয়ম না মানলে যে সঠিক ফল পাওয়া যায় না। তাহলে এক একনজরে দেখে নিন ওয়ার্ক আউট করার আগে-পরে কী কী করবেন আর কী কী করবেন না।
১. কখনই ভারী খাবার খেয়ে ওয়ার্ক আউট করতে যাবেন না। তাই বলে একেবারে খালি পেটেও ব্যয়াম করা উচিত নয়। শরীরচর্চার আগে খেয়ে নিন হাল্কা কিছু খাবার।
২. ওয়ার্কআউটের পর পুষ্টিকর খাবার খেতে হবে। পুষ্টিবিদদের মতে, শরীরচর্চা করার ৩০ মিনিটের মধ্যে খাবার খেয়ে নেওয়া প্রয়োজন। ওজন নিয়ন্ত্রণে রাখতে ব্যায়াম করে থাকলে শরীরচর্চার পরে ফল, স্মুদি, সব্জি দিয়ে তৈরি কোনও স্যুপ খেতে পারেন। বিশেষ করে যারা জিমে ওয়েট ট্রেনিং করেন তাঁদের ডায়েটে প্রোটিনের উপর জোর দিতে হবে।
৩. নিজের ক্ষমতা বুঝে শরীরচর্চা করুন। অতিরিক্ত কিছু করতে গেলে হিতে বিপরীত হতে পারে। প্রথম দিনেই কঠিন একসারসাইজ করতে যাবেন না। ধাপে ধাপে শরীরচর্চার পরিমাণ বাড়াতে পারেন। জিমে ট্রেনারের পরামর্শ নিয়ে ধীরে ধীরে সবকিছু শিখে নিয়ে অভ্যাস রপ্ত করুন।
৪. শরীরচর্চার সময়ে প্রচুর ঘাম ঝরে। ফলে শরীরকে হাইড্রেট রাখতে হবে। সঠিক পরিমাণে জল খাওয়ার ব্যাপারে অবশ্যই নজর দেবেন।
৫. ব্যয়াম শেষ হওয়ার পর ধীরে ধীরে শরীরকে শিথিত করতে হবে। প্রয়োজনে কিছু স্ট্রেচিং করে নিতে পারেন।
৬. যাঁরা সকালে শরীরচর্চা করেন বা জিমে যান তাঁরা অবশ্যই আগের দিনের রাতের ঘুমের দিকে নজর দিন। পর্যাপ্ত ঘুম হওয়া খুবই প্রয়োজনীয়। তাহলেই ওয়ার্কআউটের পর সঠিক ফল পাবেন।