বিভিন্ন স্থানে বসন্ত উৎসব আজ

নিজস্ব প্রতিবেদক »

আজ বসন্তের প্রথম দিন, পহেলা ফাল্গুন । শীতের ধূসরতা কাটিয়ে নানা রঙে সেজে উঠছে প্রকৃতি। সেই রঙ ছড়িয়ে পড়ছে সকলের মধ্যে। এই বসন্তরঙে নগরবাসীকে মাতিয়ে রাখতে নগরের বিভিন্ন সংগঠন আয়োজন করেছে নানা উৎসব। জেনে নেয়া যাক তবে আজ (১৪ ফেব্রুয়ারি) কোথায় কি আয়োজন থাকছে।

অমর একুশে বইমেলা : নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে অমর একুশে বইমেলায় প্রথমবারের মতো বসন্ত উৎসব আয়োজন করা হচ্ছে। থাকছে আলোচনা সভা ও সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি মেলায় আসা দর্শনার্থীদের জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা। এখানে আজ শিশুসহ ৬ দর্শনার্থীকে পুরস্কার প্রদান করা হবে।
প্রমা আবৃত্তি সংগঠন : প্রমা আবৃত্তি সংগঠনের আয়োজনে প্রতি বছরের মতো নগরীর সিআরবি শিরীষতলায় থাকছে ‘প্রমা বসন্ত উৎসব’।

এই আয়োজনে আবৃত্তির পাশাপাশি প্রমাসহ বিভিন্ন সংগঠন ও শিল্পীদের অংশগ্রহণে সংগীত, নাচ, কবিতাপাঠ, যন্ত্রসংগীত পরিবেশন ও আল্পনা উৎসব অন্তর্ভুক্ত আছে। চলবে সকাল ৮টা হতে রাত ৯টা পর্যন্ত।

বোধন আবৃত্তি পরিষদ : বোধন আবৃত্তি পরিষদের আয়োজনে আন্দরকিল্লা সিটি করপোরেশনের উন্মুক্ত প্রাঙ্গণে আজ সারাদিন থাকছে বসন্ত উৎসব। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে বর্ণিল এ অনুষ্ঠানমালা। আয়োজনে থাকবে শোভাযাত্রা, আবৃত্তি, সংগীত, নৃত্য ও ঢোলবাদন।

জেলা শিল্পকলা একাডেমি : জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে বিকাল ৫টা থেকে একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে বসন্ত উৎসব। এখানে থাকছে একক ও সমবেত সঙ্গীত, আবৃত্তি ও দলীয় নৃত্য। সমবেত সংগীতে অংশগ্রহণ করবে জেলা শিল্পকলা একাডেমির সংগীত দলসহ অভ্যুদয় সঙ্গীত অঙ্গন, সংগীত ভবন। দলীয় নৃত্য পরিবেশন করবে ওড়িশী এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, সঞ্চারী নৃত্যকলা একাডেমি, চারুতা নৃত্য একাডেমি, প্রাপন একাডেমি, স্কুল অব ক্ল্যাসিকাল এন্ড ফোক ডান্স।একক সংগীত পরিবেশন করবেন বাংলাদেশ বেতার-টেলিভিশনের শিল্পীবৃন্দ।