বায়েজিদ লিংক রোডে পাহাড় ধস

বায়েজিদ থেকে ফৌজহারহাটগামী লেনে যানচলাচল বন্ধ

পাহাড় থেকে মাটি ধসে পড়ায় বায়েজিদ থেকে ফৌজহারহাটগামী লেনে যানচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে।

নিজস্ব প্রতিবেদক »

টানা বৃষ্টিপাতে নগরীর বায়েজিদ লিংক রোডে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সংযোগ সড়কটির একপাশ দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। ভূমিধসের আশঙ্কায় নগরীতে পাহাড়ে বসবাসরতদের সরে যাবার অনুরোধ জানিয়ে মাইকিং করছে জেলা প্রশাসন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ভোরের দিকে নগরীর বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডের ছয় নম্বর সেতুর কাছে সড়কের দক্ষিণ অংশে পাহাড় থেকে মাটি ধসে পড়ে।

পরিবেশবাদীদের আপত্তি উপেক্ষা করে খাড়া পাহাড় কেটে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) লিংক রোডটি নির্মাণ করেছে। সড়কটিতে প্রায় প্রতি বর্ষায় ভূমিধসের ঘটনা ঘটে।

পাহাড় থেকে মাটি ধসে পড়ায় বায়েজিদ থেকে ফৌজহারহাটগামী লেনে যানচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। মাটি সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করার কাজ শুরু করেছে সিডিএ।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রধান প্রকৌশলী হাসান বিন শামস বলেন, এই সড়কের বেশ কিছু জায়গায় পাহাড় কেটে সংস্কার করা দরকার। কিন্তু পরিবেশ অধিদপ্তরের অনুমতি না পাওয়ায় আমরা সেটি করতে পারিনি। শিগগিরই অনুমতি পাওয়া যেতে পারে। এরপর এই সমস্যার আমরা স্থায়ী সমাধানের করতে পারব।

চট্টগ্রাম নগরীর যানজট সমস্যা সমাধানের জন্য বায়েজিদ বোস্তামি থেকে সীতাকুণ্ডের ফৌজদারহাট পর্যন্ত ৬ কিলোমিটার সড়ক নির্মাণ করছে সিডিএ। চার লেনবিশিষ্ট সড়কটি নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ৩২০ কোটি টাকা। এরপর তা বেড়ে ৩৫৩ কোটিতে দাঁড়ায়।

একাধিকবার প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে ২০১৯ সালে শেষ করার কথা ছিল। পরবর্তীতে ২০২১ সালের জুন পর্যন্ত আবার কাজের মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ ২০২৪ সালের জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ বৃদ্ধির জন্য প্রস্তাব করা হয়েছে।