বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে সিরিজের সূচি প্রকাশ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

সদ্য সমাপ্ত টি-২০ বিশ্বকাপের পরই পূর্ণাঙ্গ সিরিজে বাংলাদেশ ও আফগানিস্তানের মুখোমুখি হওয়ার কথা ছিল। তবে ২০২৪ সালের ঠাসা সূচির কারণে পরবর্তীতে সেই সিরিজ স্থগিত করে দুই দেশের ক্রিকেট বোর্ড।
সম্প্রতি বিসিবি জানিয়েছিল তারা আফগানিস্তানের বিপক্ষে আগামী নভেম্বরে ওয়ানডে সিরিজ খেলতে চায়। তবে তা দুই বোর্ডের মতামতের ওপর ঝুলে ছিল। অবশেষে দুই বোর্ডের সম্মতিতে চূড়ান্ত হয়েছে ওয়ানডে সিরিজের সূচি।
রোববার (২৯ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। সবগুলো ম্যাচ হবে সংযুক্ত আরব আমিরাতে।
এসিবি তাদের বিজ্ঞপ্তিতে জানায়, উভয় বোর্ডের শুধু ওডিআই সিরিজ খেলতে সম্মত হয়েছে। যা আগামী বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য উভয় দলের প্রস্তুতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
এসিবি তাদের বিজ্ঞপ্তিতে আরো জানায়, চলতি বছরের জুলাই-আগস্টে আফগানিস্তানের ফিউচার ট্যুর প্রোগ্রামের অংশ ছিল ৩ ওয়ানডে, সমান সংখ্যক টি-২০ এবং দুটি টেস্ট। কিন্তু এসিবি সিরিজটি স্থগিত করে।
সূচিতে প্রথম ওয়ানডে ম্যাচটি হবে আগামী ৬ নভেম্বর। দ্বিতীয় ওয়ানডে ম্যাচ হবে ৯ নভেম্বর ও তৃতীয় ম্যাচটি ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে।
প্রসঙ্গত, নভেম্বর-ডিসেম্বরে দুটি টেস্ট, তিন ওয়ানডে ও তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের। সেই সফরের আগেই আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলার আগ্রহ দেখায় বাংলাদেশ।
আগামী বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানের মাটিতে বসবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আসর। যার প্রস্তুতি হিসেবে আফগানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি খেলতে চেয়েছিল বাংলাদেশ।