বাংলাদেশকে ৩৫০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

জাতিসংঘ সাধারণ অধিবেশেনের ফাঁকে বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা সাক্ষাৎ করেন।

সুপ্রভাত ডেস্ক »

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সংস্কারের উদ্যোগকে এগিয়ে নিতে বিশ্বব্যাংক সাড়ে তিন বিলিয়ন বা ৩৫০ কোটি মার্কিন ডলার দেবে।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে বাংলাদেশের প্রধান উপদেষ্টা .মুহাম্মদ ইউনূসের সঙ্গে এক বৈঠকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা বুধবার কথা বলেছেন।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বলেন, অন্তত দুইশো কোটি ডলার নতুন ঋণ দেওয়া হবে এবং বিদ্যমান কর্মসূচি থেকে আরও ১৫০ কোটি ডলার পুনর্বন্টন করা হবে। তিনি বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের ডিজিটালাইজেশন, জ্বালানি বিদ্যুৎ এবং পরিবহন খাত সংস্কারে সহায়তা করবে।

বাংলাদেশের অন্তর্বর্তী সরকার যে বিস্তৃত পরিসরে সংস্কারের ডাক দিয়েছে তার জন্য বিশ্বব্যাংকের সহায়তা চেয়েছেন অধ্যাপক ইউনূস। তিনি বিশ্বব্যাংককে তার ঋণদান কর্মসূচি সম্পর্কে আরোসৃজনশীলহতে বলেন। তিনি বলেন, এটি দেশকে পুনর্গঠনের একটি বড় সুযোগ।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট দক্ষিণ এশিয়ায় জ্বালানি খাতের সহযোগিতা এবং নেপাল ভুটানে উৎপাদিত হাইড্রোএনার্জি কীভাবে ভারত বাংলাদেশের মতো প্রতিবেশীদের মধ্যে ভাগাভাগি করা যায় সে নিয়ে আলোচনা করেন।

বৈঠকে জ্বালানি বিদ্যুৎ উপদেষ্টা ফাওজুল কবির খান উপস্থিত ছিলেন।