বসন্ত উৎসবে নগরে ভালোবাসার ছোঁয়া

সুপ্রভাত ডেস্ক »

বসন্ত বরণ আর ভালোবাসা দিবসে মিলেমিশে একাকার চট্টগ্রামের সব আয়োজন; প্রকৃতির রঙের সঙ্গে উৎসবে মেতেছে পুরো নগরী।ফাগুনের আগুন রাঙা এ দিনে প্রিয়জনকে সঙ্গে নিয়ে নানা রঙের পোশাকে বিভিন্ন বয়সী মানুষ মেতে ওঠে বসন্ত উৎসবে। মঙ্গলবার নগরজুড়ে নাচ, গান, আবৃত্তি, সংগীতের আয়োজনে বিশেষ মাত্রা যোগ করেছে রাজপথের রঙিন সব আলপনা।

সকাল থেকেই চট্টগ্রাম নগরীর সিআরবি শিরীষ তলায় প্রমা আবৃত্তি সংগঠন, আমবাগান শেখ রাসেল পার্কে বোধন আবৃত্তি পরিষদ এবং আন্দরকিল্লা সিটি করপোরেশন চত্বরে বোধনের অপর অংশ আয়োজন করে দিনব্যাপী বসন্ত উৎসবের। কথামালা, আবৃত্তি, গান, নৃত্য, শোভাযাত্রা ছিল এসব আয়োজনে। চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে চলা বইমেলাতেও ছিল বসন্ত আর ভালোবাসা দিবসের ছোঁয়া।

ঋতুরাজ বসন্তকে বরণ করে নিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও আয়োজন করা হয় নানা অনুষ্ঠান। শিক্ষার্থীরা দিনটিতে স্কুল পোশাকের পরিবর্তে হাজির হয়েছিলেন লাল-হলুদ আরও বাসন্তী রঙের পোশাক পরে।

নগরীর সিআরবি শিরিষ তলায় প্রমা’র বসন্ত উৎসবের শুরু হয় যন্ত্রসংগীত এবং আবৃত্তিকার রাশেদ হাসানের কণ্ঠে নির্ঝরের স্বপ্নভঙ্গ কবিতা আবৃত্তির মধ্য দিয়ে। সকালে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের পর অনুষ্ঠিত হয় বসন্ত শোভযাত্রা।

বিকালে অনুষ্ঠিত কথামালায় অতিথি হিসেবে অংশ নেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী, দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়সহ বিশিষ্ট ব্যক্তিরা।

শেখ রাসেল পার্কে বোধন আবৃত্তি পরিষদের বসন্ত উৎসবের সূচনা হয় ওস্তাদ ক্যাপ্টেন আজিজুল হকের বাঁশির সুরে। পরে একে একে বিভিন্ন সংগঠন দলীয় নৃত্য, আবৃত্তি ও সংগীত পরিবেশন করেন।

নগরীর আন্দরকিল্লায় বোধন অপর অংশের বসন্ত উৎসবের শুরু হয় অঞ্চল চৌধুরীর আবৃত্তি ও বংশিধ্বনী সংগঠনের সমবেত বাঁশি পরিবেশনার মধ্য দিয়ে। কথামালায অংশ নেন বেতার ব্যক্তিত্ব ফজল হোসেন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদ দেবদুলাল ভৌমিক, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, আওয়ামীলীগ নেতা মফিজুর রহমান। এছাড়া চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি বিকালে বসন্ত উৎসব উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়া নগরীর বিভিন্ন স্থানেও আয়োজন করা হয় বসন্ত মেলা ও নানান সাংস্কৃতিক অনুষ্ঠান।