ফের খুলে দেয়া হলো কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট

কাপ্তাই বাঁধ

ফজলে এলাহী, রাঙামাটি »

কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় এবং বিপদসীমায় পৌঁছানোয় কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট আবারো ছয় ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছে।  শনিবার সন্ধ্যা ছয়টা থেকে জলকপাট খুলে দেয়া হয়।

কর্ণফুলী পানি বিদ্যুকেন্দ্র সূত্র জানায়, গত ২৫ আগস্ট থেকে ১৫দিন জলকপাট খোলা রাখার পর গত ৯ সেপ্টেম্বর সোমবার সকাল ১০টায় বাঁধের ১৬টি জলকপাট বন্ধ করে দেওয়া হয়। গত কয়েকদিনের ক্রমাগত বৃষ্টিতে উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদে পানি বাড়ায় ফের শনিবার সন্ধ্যা ৬টা হতে কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট ৬ ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি কাপ্তাই হ্রদ হতে কর্ণফুলী নদীতে নির্গত হচ্ছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত কাপ্তাই হ্রদের পানির স্তর ছিল ১০৮.৫৫ এমএসএল(মিনস সি লেভেল)।

কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের বলেন, পানি বৃদ্ধি পেতে থাকলে গেইট খোলার পরিমাণ আরো বাড়ানো হবে। এর আগে ২৫ আগষ্ট গেট খোলার সময় ৬ ইঞ্চি করে খোলা হলেও পরে তা পর্যায়ক্রমে ৫ ফুট পর্যন্ত খোলা হয়। পানি বিপদসীমার নীচে নামার পর বন্ধ করা হয় গেটগুলো ৯ সেপ্টেম্বর। এরই মধ্যে গতকাল ১৩ সেপ্টেম্বর থেকে বৃষ্টির কারণে আবার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার কাছাকাছি পৌঁছে যাওয়ার আবার খুলে দেয়া হলো ১৬ টি জলকপাট।