প্লট হারাচ্ছেন আরিফিন শুভ

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

প্রচলিত আছে, এক টাকার বিনিময়ে ‘মুজিব’ সিনেমার নাম ভূমিকায় অভিনয় করে কোটি টাকার প্লট উপহার নিয়েছেন আরিফিন শুভ! এমন আলাপ ৫ আগস্টের পরে হয়নি, আগেই। চলতি বছরের জানুয়ারিতে শুভর নামে রাজউকের ১০ কাঠার প্লট বরাদ্দের খবরটি প্রকাশ্যে আসলে, এমন সমালোচনার জন্ম হয়। যথারীতি সেই আলাপ থেমেও যায়, মানুষ ব্যস্ত হয় অন্য কোনও ইস্যুতে।
৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর সেই প্লট প্রসঙ্গ ফের আলোচনায় আসে। এক মাসের মাথায়, আজই (৫ সেপ্টেম্বর) জানা যায় প্লটটি হারাচ্ছেন পর্দার মুজিব।
অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত, হাসিনা সরকারের বিভিন্ন সময়ে সংরক্ষিত কোটায় বরাদ্দ দেওয়া প্লট বাতিল হবে। এরই অংশ হিসেবে আরিফিন শুভকে সংরক্ষিত কোটায় বরাদ্দ দেয়া রাজউকের প্লটটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
শুভর প্লট বাতিলের বিষয়টি নিশ্চিত করে বুধবার রাজউকের চেয়ারম্যান মে. জেনারেল (অব.) মো. ছিদ্দিকুর রহমান সরকার গণমাধ্যমের কাছে বলেছেন, ‘মন্ত্রণালয়ের নির্দেশে আমরা তালিকা প্রণয়নের কাজ শুরু করেছি। তবে কী পরিমাণ প্লট বাতিল হবে, তা এখনই বলা যাচ্ছে না। মূলত যেগুলো রেজিস্ট্রেশন হয় নাই, এমন শতাধিক প্লটের তালিকা তৈরি করা হয়েছে; যা বোর্ড সভায় উপস্থাপন করে বরাদ্দ বাতিল করা হবে।’
রাজউকের পূর্বাচল নতুন শহর প্রকল্প থেকে আরিফিন শুভকে ১০ কাঠা আয়তনের প্লট গত বছরের ২৭ নভেম্বরে রাজউকের বোর্ড সভায় বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর এ প্লটের বিপরীতে শুভ সরকার-নির্ধারিত টাকা জমা দিয়ে একটি চুক্তিপত্রও গ্রহণ করেন। কিন্তু সময় স্বল্পতায় তিনি এ প্লটের রেজিস্ট্রেশন বা নিবন্ধন করে নিতে পারেননি বলে জানা যায়।
ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় ‘মুজিব’ চলচ্চিত্র মুক্তি পেয়েছিল ২০২৩ সালের ১৩ অক্টোবর। এ চলচ্চিত্রে মুজিব চরিত্রে অভিনয় করতে শুভ এক টাকা পারিশ্রমিক নেয়ার কথা জানিয়েছিলেন।
বলা দরকার, শুধু আরিফিন শুভই নন, গত ১৬ বছরে আওয়ামী লীগ সরকারের আমলে ধাপে ধাপে অনেক শিল্পীই এই প্লট ও ফ্ল্যাট নিয়েছেন।