প্রধান বিচারপতির পদত্যাগ, ভারপ্রাপ্ত হলেন আশফাকুল ইসলাম

আইন উপদেষ্টা আসিফ নজরুলের ভিডিও বার্তা

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান (ফাইল ছবি)

সুপ্রভাত ডেস্ক »

পদত্যাগ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। আজ শনিবার দুপুরে তিনি এ সিদ্ধান্তের কথা জানান। তার স্থানে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি করা হয়েছে আপিল বিভাগের বিচারপতি আশফাকুল ইসলামকে।

প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের সাত বিচারপতির পদত্যাগ দাবিতে আজ সকাল সাড়ে ১০টা থেকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বর্ধিত ভবনের সামনে বিক্ষোভ করেন আন্দোলনকারীরা। দুপুর দেড়টার দিকে জানা যায়, প্রধান বিচারপতি পদত্যাগ করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। দুপুর দুইটার দিকে আন্দোলনকারীরা হাইকোর্ট এলাকা ছেড়ে চলে যান।

এদিকে ক্ষমতার পালাবদলে বিচারালয়ের শীর্ষ পদ থেকে সরে যাওয়ার দাবি প্রবল হওয়ার পর প্রধান বিচারপতি ওবায়দুল হাসান পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন অন্তর্বতীকালীন সরকারের আইন ও বিচার উপদেষ্টা আসিফ নজরুল।

শনিবার বিকালে ফেইসবুকে এক ভিডিও বার্তায় তিনি বলেন, “আমাদের প্রধান বিচারপতি কিছুক্ষণ আগে পদত্যাগ করেছেন। উনার পদত্যাগপত্র ইতোমধ্যে আইন মন্ত্রণালয়ে এসে পৌঁছেছে।

“এটা উপযুক্ত প্রসেসিংয়ের জন্য আমরা কালবিলম্ব না করে রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দেব। এবং আমি আশা করব যে এটা খুব দ্রুত, কয়েক ঘণ্টার মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন হবে।”

তবে কেবল প্রধান বিচারপতির পদত্যাগপত্রই মন্ত্রণালয় পেয়েছে জানিয়ে উপদেষ্টা বলেন, “অন্যদের ব্যাপারে কোনো আপডেট নাই। আপনারা সবাই শান্ত থাকবেন। দেশের সম্পদ নষ্ট করবেন না।”