পাঁচ দাবিতে ২৪ ঘণ্টার কর্মবিরতিতে চট্টগ্রামের ইন্টার্ন চিকিৎসকরা

সুপ্রভাত ডেস্ক »

এমবিবিএস ও বিডিএস ডিগ্রি ছাড়া ডাক্তার পদবী ব্যবহার করতে না দেওয়াসহ পাঁচ দাবি আদায়ে চট্টগ্রামে কর্মবিরতি পালন করছেন ইন্টার্ন চিকিৎসকরা। বুধবার সকাল থেকে শুরু হওয়া এ কর্মবিরতি শেষ হবে বৃহস্পতিবার সকাল ৮টায়।

দাবি আদায়ে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনের সমাবেশ করেছেন চট্টগ্রামের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্নরা। সমাবেশ শেষে তারা মিছিল করে চেরাগী পাহাড় মোড়ে যান। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, বেসরকারি মা-শিশু হাসপাতাল ও কলেজ, সাউদার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল, মেরিন সিটি মেডিকেল কলেজ ও হাসপাতাল, বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল, ইউএসটিসি ও ইন্টারন্যানশনাল ডেন্টাল কলেজ এবং হাসপাতালের কয়েকশ ইন্টার্ন প্রেস ক্লাবের সমাবেশে যোগ দেন। বিভিন্ন ধরনের ফেস্টুন নিয়ে তারা নিজেদের দাবি আদায়ের পক্ষে স্লোগান দেন। খবর বিডিনিউজের।
চট্টগ্রামের বেসরকারি মা ও শিশু হাসাপাতালের ইন্টার্ন প্রতিনিধি মো. মঈনুল ইসলাম বলেন, “কেন্দ্র ঘোষিত ১৭ দফা থাকলেও আমরা পাঁচ দফা দাবিতে আন্দোলন করছি। আমাদের যৌক্তিক দাবি আদায়ের লক্ষ্যে আমরা ২৪ ঘণ্টার কর্মবিরতি পালন করছি। “দাবি আদায়ের লক্ষ্যে সরকারি-বেসরকারি বিভিন মেডিকেল কলেজের- শিক্ষার্থীরা আমরা ঐক্যবদ্ধ হয়ে এ আন্দোলন শুরু করেছি।”

পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে-
• বিএমডিসি অ্যাক্ট-২০১০ যথাযথ প্রয়োগের মাধ্যমে নুন্যতম এমবিবিএস ও বিডিএস ডিগ্রিধারী ছাড়া অন্য কেউ চিকিৎসক পদবী ব্যবহার করতে পারবে না, সেটি পরিপূর্ণ নিশ্চিত করা।
• মেডিকেল চিকিৎসা ডিপ্লোমাধারীদের পরিচিতি বিএমডিসি আইন অনুযায়ী মেডিকেল সহকারী হিসেবে নিশ্চিত করা।
• মেডিকেল সহকারীদের জন্য নির্ধারিত ৭৩টি ওষুধের বাইরে প্রেসক্রিপশনকারীদের বিরুদ্ধে বিএমডিসি আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ।
• সরকারের লেজুড়বৃত্তি পরিহার করে স্বায়ত্বশাসিত সংস্থা হিসেবে বিএমডিসি চিকিৎসকদের ন্যায়গত অধিকার বাস্তবায়ন করবে, প্রয়োজনে পুনর্গঠন করতে হবে।
• পরিপূর্ণ স্বাস্থ্য সুরক্ষা আইন প্রণয়ন এবং বাস্তবায়ন ও বেসরকারি চিকিৎসকদের বেতন কাঠামো নিশ্চিত করা। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক প্রতিনিধি আসমা উল হোসনা রিমা বলেন, “ঢাকার ‘লং মার্চ টু বিএমডিসি’ কর্মসূচির সাথে সংহতি জানিয়ে আমরা চট্টগ্রামে এ সমাবেশ ও কর্মবিরতি পালন করছি