নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন কাল

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

আগামীকাল মঙ্গলবার কক্সবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন। সম্মেলনকে কেন্দ্র করে আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের মধ্যে ব্যাপক চাঞ্চল্য দেখা দিয়েছে।
কক্সবাজার শহীদ শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে সকাল সাড়ে ১০টায় সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।
এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী এই তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি। বিশেষ বক্তা থাকবেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি।
বিশেষ অতিথি থাকবেন কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, অর্থ বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজীত রায় নন্দী ও উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন।
তিনি আরো বলেন, সম্মেলনের জন্য ৩৫১ জন কাউন্সিলরের তালিকা ইতোমধ্যে (১১ ডিসেম্বর) চূড়ান্ত করা হয়েছে। তবে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে কেন্দ্রীয় নেতৃবৃন্দ জেলা আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা করবেন।
প্রাপ্ত তথ্যে জানা যায়, ২০০৩ সালের ২০ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে মুক্তিযোদ্ধা এ কে এম মোজাম্মেল হক সভাপতি ও সালাহ উদ্দিন আহমদ সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০৫ সালের ২৭ মে মোজাম্মেল হকের মৃত্যু হলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান এ কে আহমদ হোসেন। তিনি জেলা কমিটির সহ-সভাপতি ছিলেন। এরপর ২০১৬ সালের ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হয় সম্মেলন। ওই সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি নেত্রীর নির্দেশনা মোতাবেক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফাকে সভাপতি ও মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করেন।
একই বছরের ১৩ অক্টোবর কক্সবাজার জেলা আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেয়া হয়। ২০২০ সালের ২৫ নভেম্বর কক্সবাজার জেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফাকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ধর্মবিষয়ক সম্পাদক পদে মনোনীত করলে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী।
এদিকে ৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা সফল করার পর কক্সবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন নিয়ে আলোচনা চলছে সর্বত্র। কেন্দ্রীয়ভাবে ইতোমধ্যে সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ ডিসেম্বর। এর আগেই জেলার সবকটি ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা ও উপজেলার সম্মেলন সম্পন্ন করেছে জেলা আওয়ামী লীগ।
জানা যায়, গত সম্মেলনে সভাপতি পদে লড়েছেন প্রয়াত এ কে আহমদ হোসেন, সাবেক সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন আহমদ, সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত নজরুল ইসলাম চৌধুরী, বর্তমানে কেন্দ্রীয় ধর্মবিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম এমপি এবং জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কানিজ ফাতেমা। গতবারের সভাপতি প্রার্থীদের মধ্যে দুইজন এ কে আহমদ হোসেন ও নজরুল ইসলাম চৌধুরী মৃত্যুবরণ করেছেন। একজন কেন্দ্রীয় কমিটিতে অর্ন্তভুক্ত হয়েছেন। এছাড়া সভাপতির দায়িত্ব নিতে আগ্রহী বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী।
আওয়ামী লীগের কেন্দ্রীয় সূত্রে জানা যায়, জাতীয় সংসদ, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে যারা দলে বিদ্রোহী প্রার্থী হয়েছেন কিংবা বিদ্রোহী প্রার্থীকে সহযোগিতা করেছেন এরা দলের গুরুত্বপূর্ণ পদে আসার কোনো সম্ভবনা নেই। ইতোমধ্যে বিদ্রোহী ও সহযোগীদের সকল তথ্য কেন্দ্রীয় দপ্তর সংগ্রহ করেছে।
এদিকে, কাউন্সিলকে কেন্দ্র করে ইতোমধ্যে আওয়ামী লীগ নেতাকর্মী, ছাত্রলীগ, যুবলীগসহ অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীদের মাঝে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে।
উখিয়া উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সদর রাজাপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী জানান, দলে অনেক যোগ্য নেতা রয়েছেন তবে প্রার্থিতা ঘোষণা করেন নি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান জানিয়েছেন কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা, উপজেলা সম্মেলন আমরা সফলভাবে সম্পন্ন করেছি।