নীতি সুদহার বাড়িয়ে ১০ শতাংশ করল বাংলাদেশ ব্যাংক

আগামী ২৭ অক্টোবর থেকে কার্যকর

সুপ্রভাত ডেস্ক »
দেশের মুদ্রানীতির অন্যতম টুল নীতি সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১০ শতাংশে উন্নীত করেছে বাংলাদেশ ব্যাংক।
মঙ্গলবার (২২ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের জারি করা এক সার্কুলারে জানানো হয়েছে, আগামী ২৭ অক্টোবর থেকে নতুন এই নীতি সুদহার কার্যকর হবে। এর আগে, গত ২৪ সেপ্টেম্বর কেন্দ্রীয় ব্যাংক নীতি সুদহার ৯ শতাংশ থেকে বাড়িয়ে ৯.৫ শতাংশ করে। পরের দিন থেকেই তা কার্যকর হয়। ২০২২ সালের মে মাস নীতি সুদহার ছিল ৫ শতাংশ। সে সময় থেকে এখন পর্যন্ত মোট ১০ বার বাড়ানো হয়েছে নীতি সুদহার। এ নিয়ে চলতি বছরে বাংলাদেশ ব্যাংক পঞ্চমবারের মতো এই সুদহার বাড়াল।
এছাড়া, স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এসএলএফ) ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১১.৫ শতাংশে উন্নীত করা হয়েছে। স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটিও (এসডিএফ) ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৮.৫ শতাংশ করা হয়েছে। খবর টিবিএস।
এর আগে, সোমবার (২১ অক্টোবর) এক সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংক জানায়, আগামী ১ নভেম্বর থেকে প্রতি সপ্তাহে কেবল মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের থেকে রেপোতে টাকা ধার করতে পারবে ব্যাংকগুলো। রিজার্জ মেইনটেন্যান্স পিরিয়ড (আরএমপি)-র দিন ব্যাংকগুলো তাদের ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) বজায় রাখতে ওভারনাইট রেপোতে টাকা নিতে পারবে বলে এতে জানানো হয়েছে। দেশের মুদ্রাবাজারকে শক্তিশালী করতে এবং মুদ্রা ব্যবস্থাপনার উন্নতির জন্য এর আগে চলতি ২০২৪-২৫ অর্থবছরের প্রথম দিন- ১ জুলাই থেকে কেন্দ্রীয় ব্যাংক দৈনিক রেপোতে টাকা ধার দেওয়া বন্ধ রাখে। এর পরিবর্তে, প্রতি সপ্তাহে দুই দিন- সোম ও বুধবার কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোকে রেপোতে টাকা ধার দেওয়া হতো। রেপো বা রিপারচেজ এগ্রিমেন্ট এর মাধ্যমে ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের থেকে স্বল্প মেয়াদে অর্থ ধার করে। উন্মুক্ত এই বাজার কার্যক্রমের অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংক সরকারি সিকিউরিটিজ ক্রয় বা বিক্রয় করে টাকার সরবরাহ ও ঋণ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে থাকে। গেল সেপ্টেম্বরে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর বলেছিলেন, পলিসি রেট বা নীতি সুদহার কয়েকগুণ বাড়ানো হবে। গত ২৪ সেপ্টেম্বর এক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, ‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কনট্র্যাকশনারি মানিটরি পলিসি (সংকুলানমূলক মুদ্রানীতি) অব্যাহত থাকবে। আগামী মাসেও একবার পলিসি রেট বাড়ানো হবে। আগামী মার্চ বা এপ্রিল নাগাদ মূল্যস্ফীতি পরিস্থিতি স্থিতিশীল হবে বলে আমি আশাবাদী।’
গত ২৫ আগস্ট, উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নীতি সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ শতাংশ করে বাংলাদেশ ব্যাংক। পরবর্তীতে এটি ৯.৫ শতাংশ করা হয়। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর আগেই জানিয়েছিলেন, মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করতে অচিরেই সুদের হার বাড়াবে কেন্দ্রীয় ব্যাংক। প্রথম দফায় কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারণী বা রেপোর সুদহার বাড়িয়ে ৯ শতাংশ করা হবে। পরে এ হার আরও বাড়িয়ে ১০ শতাংশে উন্নীত করা হবে। সেই ধারাবাহিকতায় আজ সর্বশেষ নীতি সুদহার বৃদ্ধির ঘোষণা দিয়ে সার্কুলার জারি করল কেন্দ্রীয় ব্যাংক।