নির্ধারিত দরে মিলছে না আলু-পেঁয়াজ-ডিম

৪ প্রতিষ্ঠানকে ৯৫ হাজার জরিমানা

নিজস্ব প্রতিবেদক »

আলু, পেয়াজ, ডিমের মূল্য তালিকা প্রদর্শন না করা, ক্রয় ভাউচার দেখাতে না পারা ও নির্ধারিত মূল্যের অধিক বিক্রি করার দায়ে ৪ প্রতিষ্ঠানকে ৯৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল সোমবার সকালে নগরের চান্দগাঁও কাপ্তাই রাস্তার মোড় ও মোহরা এলাকায় অভিযান পরিচালিত হয়। এতে নেতৃত্ব দেন সংস্থাটির জেলা সহকারী পরিচালক নাসরিন আক্তার।

জানা যায়, বৃহস্পতিবার আলু, পেঁয়াজ ও ডিমের মূল্য নির্ধারণ করে দেন সরকার। কিন্তু নির্ধারিত দামে নগরের কোথাও বিক্রি করছে না ব্যবসায়ীরা। ভোক্তা অধিকারের অভিযানেও তার সত্যতা মেলে। অভিযানে পাইকারিতে ৩৮ থেকে ৪০ টাকা এবং খুচরা পর্যায়ে ৪৫-৪৭ টাকা আলু বিক্রির কারণে আব্দুল বারেক ট্রেডার্সকে ৫ হাজার, ফেনী বাণিজ্যালয়কে ৩০ হাজার, মোহরা বাণিজ্যালয়কে ৩০ হাজার এবং বার আউলিয়া বাণিজ্যালয়কে ৩০ হাজারসহ মোট ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সংস্থাটির সহকারী পরিচালক নাসরিন আক্তার বলেন, ‘আলু, পেঁয়াজ ও ডিমের বাজার মূল্য তদারকি করা হলে নির্ধারিত দামে ব্যবসায়ীরা বিক্রি করছে না। যার কারণে ৫ প্রতিষ্ঠানকে ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

তিনি আরও বলেন, ব্যবসায়ীরা আলু বেশি দামে কিনছে বলে জানালেও বিষয়টি সঠিক নয়।

তদারকিতে দেখা যায়, যাদের থেকে তারা কিনছে বলে দাবি করছে তাদের সঙ্গে কথা বলে জানা যায় আলু কমিশনে বিক্রি হচ্ছে। তাছাড়া সরকারি নির্দেশনা অমান্য করে মুন্সীগঞ্জ থেকে আলুর মূল্য নির্ধারণ করে দেওয়া হয়। কিছু অসাধু ব্যবসায়ীর যোগসাজশে অধিক মূল্যে আলু বিক্রি করে বাজার কারসাজির অপচেষ্টা চলছে বলে তিনি জানান।