নিউইয়র্কে ছড়ার প্রাণবন্ত আড্ডা

স্বরচিত ছড়া পাঠ, স্মৃতিচারণ, ছড়া নিয়ে আলাপ সালাপের মাধ্যমে শেষ হলো ছড়া সংগঠন ছড়াটের নিয়মিত মাসিক ছড়াড্ডা। ২১ জুন শুক্রবার সন্ধ্যায় শুক্রবার নিউইয়র্কের কুইন্সের হলিসেতে অনুষ্ঠিত এই আড্ডায় নিউইয়র্ক প্রবাসী ছড়াকারেরা ছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে অনলাইনে যুক্ত হন অনেকে।

অনুষ্ঠানে নর্থ ক্যারোলিনা থেকে অতিথি হিসেবে যোগ দেন বাংলাদেশ থেকে সফরে আসা ছড়াকার ওমর কায়সার। মেরিল্যান্ড থেকে যুক্ত ছিলেন ফকির সেলিম, ফ্লোরিডা থেকে সারওয়াত জাবিন লুবনা।

ছড়াটের সম্পাদক শাম্স চৌধুরী রুশোর সঞ্চালনায় অনুষ্ঠানে ছড়া পাঠ করেন ছাড়াকার খালেদ সরফুদ্দীন, মিনহাজ আহমেদ, সুমন শামসুদ্দিন ও মামুন জামিল। সমসাময়িক সমাজ বাস্তবতা ও চলমান বিশ্ব পরিস্থিতি নিয়ে ছড়াকারেরা ছড়া পড়ে আসর মাতিয়ে রাখেন। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল মিনহাজ আহমেদ ও ফকির সেলিমের আঞ্চলিক ছড়া পাঠ। তারা দুজনে যথাক্রমে সিলেট ও ঢাকার আঞ্চলিক ভাষায় ছড়া পড়েন।

প্রবাসে যারা শত ব্যস্ততার মধ্যেও বাংলা ভাষায় সাহিত্যচর্চায় নিজেদের নিয়োজিত রেখেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের অতিথি ওমর কায়সার বলেন, ‘ আপনাদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা। ভিনদেশী সংস্কৃতি, ভিন্ন ভাষা, নানা কর্মে ব‍্যস্ত থেকেও আপনারা প্রাণের মধ্যে বাংলা ভাষাকে বাঁচিয়ে রেখেছেন।’

তিনি বলেন, কতো সাগর মহাসাগর পেরিয়ে এসে আপনাদের মুখ থেকে বাংলা ছড়া শুনছি, সৃষ্টি করে চলেছেন নতুন নতুন শিল্প। এটা অনেক বড় ব‍্যাপার। আপনারা বাংলাকে ভোলেননি, আপনারা চর্চা অক্ষুন্ন রেখেছেন। ছড়া চর্চার প্রতি ছড়াকারদেরএকনিষ্ঠতা দেখে আপ্লুত হলাম।

উল্লেখ্য ছড়াটের নিয়মিত এই আড্ডায় দেশ বিদেশের বিশেষ করে বাংলাদেশের ছড়াকারেরাও নিয়মিত অংশগ্রহণ করে থাকেন।

বিজ্ঞপ্তি।