নারী ও শিশুর প্রতি সহিংসতা বৃদ্ধি পাচ্ছে

শিশুর প্রতি একের পর এক নিপীড়নের ঘটনা উদ্বেগ ও আতঙ্ক সৃষ্টি করেছে। সর্বশেষ গত রোববার ১৭ সেপ্টেম্বর চান্দগাঁও থানার আওতাধীন সানোয়ারা আবাসিক এলাকায় বাসায় ঢুকে ধর্ষণের পর গলা টিপে হত্যা করা হয় তানহা আক্তার মারিয়া নামের ৭ বছরের প্রথম শ্রেণির এক শিক্ষাথীকে।
গত বছর ১৫ অক্টোবর নগরীর খুলশী থানার ঝাউতলা এলাকায় খাবারের লোভ দেখিয়ে ৮ বছর বয়সী এক কন্যাশিশুকে ধর্ষণ করে হোটেল মালিক নজির আহম্মদ। এ ঘটনার ১০ দিন পর নগরের জামালখান এলাকায় নিখোঁজ হয় ৭ বছর বয়সী মারজানা হক বর্ষা। নিখোঁজের ৩দিন পর একই এলাকার সিকদার হোটেলের পাশের নালা থেকে শিশুটির বস্তাবন্দি মরদেহ উদ্ধার করে পুলিশ। এর এক সপ্তাহ না পেরুতেই গত বছরের ২ নভেম্বর আকবর শাহ থানার কর্নেলহাট জোন্স রোড এলাকায় ধর্ষণের শিকার হয় ৫ বছর বয়সী আরেক কন্যাশিশু। একই বছরের ১৫ নভেম্বর নগরীর ইপিজেড এলাকায় বাসার পাশে আরবি পড়তে গিয়ে নিখোঁজ হয় ৫ বছর বয়সী আলিনা ইসলাম আয়াত। ঘটনার ৯ দিন পর তার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। ২৭ নভেম্বর বাকলিয়া থানা এলাকায় বাসায় বাবা-মা না থাকার সুযোগে পৌনে ২ বছর বয়সী কন্যশিশুকে ধর্ষণ করে পার্শ্ববর্তী ভবনের নিরাপত্তা প্রহরী দুলাল। ২১ মার্চ পাহাড়তলী এলাকার বাসা থেকে আরবি পড়তে গিয়ে নিখোঁজ হয় ১০ বছর বয়সী আবিদা সুলতানা আয়নী ওরফে আঁখি মনি। ঘটনার ৮ দিন পর একই এলাকা থেকে তার বস্তাবন্দি মরদেহ উদ্ধার করে পুলিশ।
একটি সমাজে নারী ও শিশু কতটা নিরাপদ এবং তাদের প্রতি কেমন আচরণ করা হয় তার ওপর ভিত্তি করে ওই সমাজ বা রাষ্ট্র কতটুকু সভ্য ও বাসোপযোগী তা নির্ধারণ করা হয়। সে ক্ষেত্রে বাংলাদেশকে আমরা কতটুকু সভ্য বলতে পারি, কতটুকু বাসযোগ্য বলতে পারি তা ওপরের ঘটনা দেখে সিদ্ধান্ত নিতে পারি।
এ প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, সমাজবিজ্ঞানী ড. এ. এফ. ইমাম আলী সুপ্রভাতের প্রতিবেদককে বলেন, ‘পারিবারিক, সামাজিক মূল্যবোধের অবক্ষয় ও যৌন উদ্দীপনার মতো বিষয়গুলোর কারণে শিশুদের প্রতি যৌন সহিংসতা ও হত্যার মতো অপরাধ বাড়ছে। এসব অপরাধপ্রবণতা সামাজিকভাবে প্রতিহত করতে হবে।’
এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে হলে আমাদের কাজ করতে হবে সমাজের অভ্যন্তরে। সমাজে মানবিকবোধ, শুভবোধের চর্চা বাড়াতে হবে। এ ব্যাপারে পরিবার ও মা-বাবারও রয়েছে বিশাল দায়িত্ব। সে সঙ্গে অপরাধের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে সরকারকে। এ ধরনের ঘটনার দ্রুত বিচার করলে তাতে অপরাধীরা কিছুটা হলেও অপরাধ সংঘটনে ভয় পাবে।