নতুন তথ্যসচিব জাকিয়া, জননিরাপত্তায় আমিনুল

সুপ্রভাত ডেস্ক »

সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পেলেন জাকিয়া সুলতানা, যিনি এতোদিন শিল্প মন্ত্রণালয়ে একই দায়িত্ব সামলেছেন। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের দায়িত্ব নিতে যাচ্ছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আমিনুল ইসলাম খান। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আলাদা প্রজ্ঞাপন জারি করেছে। খবর বিডিনিউজের।

চাকরির নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই ১৬ অক্টোবর তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনকে অবসরে পাঠানো হয়। কী কারণে তাকে অবসরে পাঠানো হয়েছে তা স্পষ্ট করেনি সরকার। তথ্যমন্ত্রী হাছান মাহমুদও বলেছিলেন, সরকারের ওই সিদ্ধান্তের ‘অন্তর্নিহিত কারণ’ তিনি জানেন না।

এরইমধ্যেই গুঞ্জন রটে- বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে ‘গোপন বৈঠকের কারণে’ চাকরি খুইয়েছেন মকবুল হোসেন। তবে সাংবাদিকদের কাছে সেই গুঞ্জন নাকচ করে বিদায়ী তথ্যসচিব বলেছিলেন, তিনি বঙ্গবন্ধুর ‘আদর্শ ধারণকারী’ একজন।

“হয় কি, হাতি যখন পাঁকে পড়ে, চামচিকাও লাথি মারে- এমন একটা কথা আছে না? সেটা (লন্ডন সফর) তো মার্চ মাসে হয়েছে, এখন সেই প্রশ্নটা আসে কী করে? আমি তারেক রহমানকে কোনো দিন দেখেছি বলে মনে হয় না। তারেক রহমানকে দেখার ইচ্ছাও আমার নেই।”

মকবুলের স্থলাভিষিক্ত হওয়া জাকিয়া ১৯৯১ সালে বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে চাকরি জীবন শুরু করেন। এর আগে তিনি অর্থ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), পরিবেশ ও বন মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, মহিলা বিষয়ক অধিদপ্তরসহ সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তার স্বামী আতিকুল ইসলাম পুলিশের একজন অতিরিক্ত মহাপরিদর্শক।

নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারকে বদলি করা হয়েছে শিল্প মন্ত্রণালয়ের সচিব হিসেবে। জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলমকে পদোন্নতি দিয়ে ইসি সচিবালয়ের সচিব করা হয়েছে।

এদিকে জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আখতার হোসেন অবসরে যাচ্ছেন ৩০ অক্টোবর। তার স্থলাভিষিক্ত হওয়া আমিনুল বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা হিসেবে চাকরি শুরু করেন ১৯৮৯ সালে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) ফরিদ আহাম্মদকে পদোন্নতি দিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। তিনি একাদশ বিসিএস-এর প্রশাসন ক্যাডারের কর্মকর্তা।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান মো. আনিছুর রহমানকে অতিরিক্ত সচিব থেকে পদোন্নতি দিয়ে এই পদে সচিব করা হয়েছে। তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের একাদশ ব্যাচের কর্মকর্তা।

আলাদা প্রজ্ঞাপনে স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীকে একই বিভাগে জ্যেষ্ঠ সচিব করা হয়েছে। তিনি ১৯৯১ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে যোগ দেন।