নগরে যুবতীর মৃত্যু নতুন শনাক্ত ১৬

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও একজনের মৃত্যু হয়েছে। তার নাম মুক্তা আখতার (২৫)। এ নিয়ে এ বছর ডেঙ্গুতে মারা গেছেন ২১ জন। নতুন করে আক্রান্ত হয়েছে ১৬ জন। এ নিয়ে চলতি বছরে মোট ১ হাজার ৭৪৯ জন আক্রান্ত হয়েছে। বৃহস্পতিবার জেলা সিভিল সার্জন অফিসের প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বর্তমানে চট্টগ্রামের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ২০৪ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৬ জনের মধ্যে ৩২ জনের সরকারি হাসপাতালে, বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে ২৭ জন এবং ৭ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শনাক্ত হয়েছে। সব মিলিয়ে চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১ হাজার ৭৪৯ জন। এরমধ্যে পুরুষ ৮১৫ জন, মহিলা ৫০২ জন এবং শিশু ৪৩২ জন।

প্রতিবেদন অনুযায়ী, লোহাগাড়ায় ১০ জন, সাতকানিয়ায় ৩৩ জন, বাঁশখালীতে ১৪ জন, আনোয়ারায় ২৯ জন, চন্দনাইশে ৭ জন, পটিয়ায় ২৩ জন, বোয়ালখালীতে ১০ জন, রাউজানে ২২ জন, ফটিকছড়িতে ৮ জন, হাটহাজারীতে ৩৪ জন, সীতাকু-তে ২১১ জন, মিরশরাইয়ে ২৩ জন, সন্দ্বীপে ৬ জন ও কর্ণফুলীতে ১২ জন। অর্থাৎ ১৫টি উপজেলায় মিলিয়ে ৪৫১ জন এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় ১২৯৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।

সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে চট্টগ্রামে বিভিন্ন হাসপাতালে ৬৬ জন ভর্তি হয়েছে। এ নিয়ে চলতি জুলাই মাসে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১ হাজার ২৮৪ জন। তাই ডেঙ্গু প্রতিরোধে সকলকে আরও সতর্ক থাকতে হবে।