নগরীর পাঁচলাইশ থানায় শেখ হাসিনাসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী ওয়াসিম আকরাম হত্যাকাণ্ড

সুপ্রভাত ডেস্ক »

নগরীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী ওয়াসিম আকরাম নিহত হওয়ার ঘটনায় ১০৮ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ১০০ থেকে ১৫০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

দায়ের করা মামলায় ওয়াসিম আকরামকে হত্যার নির্দেশদাতা হিসেবে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান নওফেল, চসিক মেয়র রেজাউল করিম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু ও চসিক কাউন্সিলরসহ ১০৮ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে।

রোববার (১৮ আগস্ট) রাতে নিহত ওয়াসিমের মা জোসনা আক্তার বাদী হয়ে নগরীর পাঁচলাইশ থানায় মামলাটি দায়ের করেছেন।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা জানান, গত ১৬ জুলাই নগরীর মুরাদপুরে কোটা সংস্কার আন্দোলন চলাকালে কলেজছাত্র ওয়াসিম আকরাম নিহতের ঘটনায় তার মা বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেছেন। মামলায় সাবেক প্রধানমন্ত্রীসহ ১০৮ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বাদী উল্লেখ করেছেন, গত ১৬ জুলাই বিকাল ৩টা থেকে ৪টার সময় ওয়াসিম আকরাম পাঁচলাইশ থানার মুরাদপুরের বারকোড রেস্টুরেন্টের সামনে ছিল। ওই সময় ওয়াসিমকে আসামিদের নির্দেশে বোমা বিস্ফোরণ ঘটিয়ে ও লাঠিসোঁঠা, হকিস্টিক, কিরিচ এবং আগ্নেয়াস্ত্র নিয়ে হামলাকারীরা আক্রমণ করে। এক পর্যায়ে আসামিদের ছোড়া এলোপাতাড়ি গুলি ওয়াসিমের বুকে ও নাভিতে গুলিবিদ্ধ হয়। পরে তাকে উদ্ধার করে চমেক হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

উল্লেখ্য, ওয়াসিম চট্টগ্রাম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছিলেন। সে কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা সৌদি প্রবাসী শফিউল আলমের ছেলে। তারা দুই ভাই ও তিন বোন।