টেস্ট ও টি-২০ থেকে অবসরের ঘোষণা সাকিবের

সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

সুপ্রভাত ডেস্ক »

জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান টেস্ট ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিয়েছেন। কানপুর টেস্ট শুরুর আগের দিনে সাকিব আল হাসান জানিয়ে দিলেন, ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টের সিরিজের প্রথমটি অর্থাৎ মিরপুর টেস্ট দিয়ে অবসর নিতে চান তিনি।

সাকিব আল হাসান যদি ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে সুযোগ না পান, তবে কানপুরে ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটিই হতে পারে তাঁর কেরিয়ারের শেষ টেস্ট ম্যাচ।

সাকিব আল হাসান আন্তর্জাতিক টি-২০ থেকে অবসরের কথাও জানিয়ে দিলেন। তিনি জানান যে, গত টি-২০ বিশ্বকাপের আসরেই তিনি তাঁর শেষ আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলে ফেলেছেন। দেশের জার্সিতে আর কখনও টি-২০ ম্যাচ খেলতে নামবেন না তিনি।

এছাড়া পাকিস্তানে ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে। ওই আসর দিয়ে ওয়ানডে ক্রিকেটকেও বিদায় বলতে চান তিনি।

সাকিব জানিয়েছেন, অবসরের বিষয়ে তিনি এরই মধ্যে নির্বাচক প্যানেলের সঙ্গে আলোচনা করেছেন। সর্বশেষ ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলেছেন সাকিব। এরপর দেশে ফেরা হয়নি তার। তবে দেশে ফিরে নিরাপদে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলে অবসর নিতে চান বলে উল্লেখ করেছেন।

বেশ কিছুদিন হল জাতীয় দলের হয়ে পরিচিত ছন্দে নিজেকে মেলে ধরতে পারছেন না সাকিব আল হাসান।

আসলে আঙুলের চোটে বল গ্রিপ করতে সমস্যায় পড়তে হচ্ছে সাকিবকে, এমন প্রসঙ্গ সামনে চলে আসে। এমন পরিস্থিতিতে কানপুরের দ্বিতীয় টেস্টে শাকিব মাঠে নামবেন কিনা, সেই বিষয়ে অনিশ্চয়তার বাতাবরণ তৈরি হয়। এরই মাঝে বাংলাদেশের ক্রিকেটমহলকে নাড়িয়ে দিয়ে নিজেদের অবসর নিয়ে বিরাট মন্তব্য করলেন সাকিব।