জেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান ও পৌরমেয়র অপসারণ

সুপ্রভাত ডেস্ক »

৬০ জেলা পরিষদের চেয়ারম্যান,  ৪৯৩ উপজেলা পরিষদের চেয়ারম্যানকে এবং ৩২৩ পৌরসভা মেয়রকে অপসারণ করা হয়েছে।

জেলা পরিষদ

দেশের রাজনৈতিক পট পরিবর্তনের পর তিন পার্বত্য জেলা বাদে সব জেলা পরিষদে প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার।

এর মধ্যে যেসব জেলায় বিভাগীয় শহর পড়েছে, সেখানে প্রশাসকের দায়িত্ব পালন করবেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক)। বাকি ৫৩ জেলায় দায়িত্ব পালন করবেন জেলা প্রশাসকরা।

রোববার (১৮ আগস্ট) স্থানীয় সরকার বিভাগের এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

আরেক প্রজ্ঞাপনে নাটোর জেলা পরিষদ চেয়ারম্যান সাজেদুর রহমান খানের মৃত্যুতে তার পদটি শূন্য ঘোষণা করা হয়।

অপর এক প্রজ্ঞাপনে ৬০টি জেলা পরিষদে চেয়ারম্যান অপসারণের কথা জানানো হয়। জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ১০ (খ) ধারা অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

উপজেলা পরিষদ

দেশের সব ( ৪৯৩টি) উপজেলা পরিষদের চেয়ারম্যানকে অপসারণ করা হয়েছে। তাঁদের জায়গায় সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়েছে। সোমবার  (১৯ আগস্ট) এ বিষয়ে পৃথক আদেশ জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

এর আগে গত শুক্রবার ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ ’, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ ’, ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ ও ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া অনুমোদন করেছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। পরে তা অধ্যাদেশ আকারে জারি করা হয়।

ওই সংশোধনীর ফলে বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করলে সরকার জনস্বার্থে কোনো সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র এবং কাউন্সিলরকে অপসারণ করতে পারবে। একইভাবে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করতে পারবে। একই সঙ্গে এগুলোতে প্রশাসক নিয়োগ দিতে পারবে সরকার।

পৌরসভা

সারা দেশের ৩২৩টি পৌরসভা মেয়রকে অপসারণ করা হয়েছে। রোববার (১৮ আগস্ট) স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. মাহবুব আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ৩২ (ক) প্রয়োগ করে বাংলাদেশের নিম্নবর্ণিত পৌরসভার মেয়রদের তাদের পদ থেকে অপসারণ করা হলো।